তুমুল বিক্ষোভের জেরে মন্ত্রিসভা ভেঙে দিলেন কেনিয়ার প্রেসিডেন্ট

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো

তুমুল সরকার বিরোধী বিক্ষোভের কারণে কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো তাঁর মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন। "বড় আকারের সরকার" গঠনের জন্য পরামর্শও দিয়েছেন তিনি। খবর আল জাজিরা।

তবে মন্ত্রিসভায় শুধু ডেপুটি প্রেসিডেন্ট রিগাথি গাচাগুয়া ও প্রধান মন্ত্রিপরিষদ সচিব মুসালিয়া মুদাবাদী স্বপদে বহাল থাকবেন। নাইরোবিতে সাংবাদিকদের সামনে তিনি বলেন, সামগ্রিক মূল্যায়নের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুলাই) জাতির উদ্দেশে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে রুটো বলেন, মন্ত্রিসভার কার্যক্ষমতার সামগ্রিক মূল্যায়নের ভিত্তিতে সবাইকে বরখাস্ত করা হয়েছে। নতুন সরকার তাকে ‘ঋণের বোঝা মোকাবিলা করার জন্য, দেশীয় সম্পদ বাড়ানোর জন্য আমূল কর্মসূচির প্রয়োজনীয়, জরুরি এবং অপরিবর্তনীয় বাস্তবায়ন ত্বরান্বিত করতে সহায়তা করবে। এছাড়া কাজের সুযোগ সম্প্রসারণ, অপচয় এবং সরকারি সংস্থার দুর্নীতি ধ্বংস করতে সহায়তা করবে।

নতুন করে করারোপের সিদ্ধান্তের প্রতিবাদে গত মাসে তরুণেরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু করেছিলেন। তবে একপর্যায়ে তা সহিংসতায় রূপ নেয়। ঘটে পার্লামেন্টে হামলার ঘটনাও। গত মাসে পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন অন্তত ৩৯ জন। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট রুটো নতুন কর প্রত্যাহার করে নিয়েছেন।

এদিকে রুটো বলেছেন, চলমান পরিস্থিতি সামাল দিতে তিনি বিভিন্ন রাজনৈতিক দল ও সরকারি-বেসরকারি পক্ষগুলোর সঙ্গে দ্রুত সময়ের মধ্যে আলোচনা করবেন। এর মধ্য দিয়ে তিনি জাতীয় ঐক্যের সরকারের মতো সব পক্ষের অংশগ্রহণের একটি সরকার গঠন করবেন।