৫০ শতাংশ ভোট পাননি কেউ

দ্বিতীয় ধাপে গড়ালো ইরানের প্রেসিডেন্ট নির্বাচন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত, দ্বিতীয় ধাপের নির্বাচন মাসৌওয়াদ পেজেশকিয়ান ও সাঈদ জালিলির মধ্যে অনুষ্ঠিত হবে

ছবি: সংগৃহীত, দ্বিতীয় ধাপের নির্বাচন মাসৌওয়াদ পেজেশকিয়ান ও সাঈদ জালিলির মধ্যে অনুষ্ঠিত হবে

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষপর্যন্ত দ্বিতীয়ধাপে গড়ালো। নির্বাচনে কোনো প্রার্থী শতকরা ৫০ শতাংশ ভোট না পাওয়ায় এগিয়ে থাকা প্রার্থী এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে ৫ জুলাই ফের নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে প্রাথমিক পর্যায়ের ভোটে মোট ৪০ শতাংশ ভোট পড়েছে বলে ইরানের নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২৯ জুন) ইরানের সংবাদমাধ্যম মেহর নিউজ এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যম ট্রেন্ড এ খবর জানায়।

খবরে বলা হয়, ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী এবং নির্বাচন কমিশনের সচিব ও সংস্থার মুখপাত্র মোহসেন এসলামি জানিয়েছেন, প্রেসিডেন্ট নির্বাচনে ২ কোটি ৪০ লাখ ভোটার নির্বাচনে ভোট প্রদান করেছেন।

এর মধ্যে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মাসৌওয়াদ পেজেশকিয়ান পেয়েছেন ১ কোট ৪ লাখ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাঈদ জালিলি পেয়েছেন ৯৪ লাখ ৪৭ হাজার ভোট।

এছাড়া ইরানের স্পিকার মোহাম্মদ বাঘের ঘালিবাফ পেয়েছেন ৩০ লাখ ৩৮ হাজার ভোট এবং সাবেক স্বরাষ্ট্র এবং বিচার বিভাগের মন্ত্রী মোস্তফা পৌরমোহাম্মদী পেয়েছেন ২০ লাখ ৬ হাজার ভোট।

মুখপাত্র মোহসেন এসলামি বলেন, কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট পাননি বিধায় প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালো এবং এটি ৫ জুলাই অনুষ্ঠিত হবে।

এতে প্রথমধাপে ভোটে এগিয়ে থাকা মাসৌওয়াদ পেজেশকিয়ান এবং তার নিকটতম প্রার্থী সাঈদ জালিলির মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইরানের বর্তমানে ভোটার রয়েছেন ৬ কোটি ১৪ লাখ ৫০ হাজার। দেশটির প্রথা অনুযায়ী, গার্ডিয়ান কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে কে প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ, তা নির্ধারিত হবে।