মোদির ৭২ জনের মন্ত্রিসভায় ১০ শতাংশের কম নারী

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। এর পর একে একে শপথ নিয়েছেন তার মন্ত্রিসভার ৩০ জন পূর্ণমন্ত্রী এবং ৪১ জন প্রতিমন্ত্রী।

কিন্তু, সেই ৭১ জনের মধ্যে নারী মন্ত্রীর সংখ্যা মাত্র সাত। যা মোদির আগের মন্ত্রিসভার তুলনায় কম। মোদির আগের মন্ত্রিসভায় শেষবার ২০২১ সালে রদবদলের পর ১১ জন নারী সাংসদ মন্ত্রী হয়েছিলেন। তখন মন্ত্রিসভার সদস্য সংখ্যা ছিল ৭৮। অর্থাৎ, নারী অংশগ্রহণের হার ছিল ১৪ শতাংশ। এবার তা হয়েছে ১০ শতাংশেরও কম।

বিজ্ঞাপন

এনডিটিভি জানিয়েছে, সংখ্যাতত্ত্বের বিচারে মোদির এবারের মন্ত্রিসভায় নারীদের গুরুত্ব কমেছে বলেই মনে করছেন অনেকে। অতীতেও একই অভিযোগ তুলেছে বিরোধীরা। বিশেষত পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল।

প্রসঙ্গত, বাংলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভাতেও নারী মন্ত্রীর সংখ্যা বর্তমানে সাত। কিন্তু, তার মন্ত্রিসভার সদস্য সংখ্যা সবমিলিয়ে ৪৩। সেই হিসাবে নারীদের অংশগ্রহণের হার ১৬ শতাংশ।

এ বিষয়ে বিজেপির দাবি, মোদি সরকার যতটা নারীদের গুরুত্ব দিয়েছে, তা আগে কোনো সরকার দেয়নি! তাদের যুক্তি, আগের মন্ত্রিসভায় ১১ জন নারীর মন্ত্রী হওয়ার পরিসংখ্যান গত ১৭ বছরে সর্বোচ্চ ছিল।

এবার মোদি মন্ত্রিসভায় যে সাত জন নারী শপথ নিলেন, তাদের মধ্যে পূর্ণমন্ত্রী হয়েছেন দুজন। এর হলেন- নির্মলা সীতারামন এবং অন্নপূর্ণা দেবী। বাকিরা সবাই প্রতিমন্ত্রী।

নির্মলা সীতারামন

অরুণ জেটলির পর প্রথম মোদি সরকারের অর্থমন্ত্রী হয়েছিলেন নির্মলা। এরপর ২০১৯ সালে দ্বিতীয়বার দিল্লির ক্ষমতা দখলের পরেও তাকেই অর্থমন্ত্রী করেছিলেন মোদি। মোদির তৃতীয় মন্ত্রিসভাতেও ঠাঁই হল নির্মলার। তিনি বর্তমানে রাজ্যসভার সাংসদ।

অন্নপূর্ণা দেবী

পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন ঝাড়খণ্ডের কোডারমা থেকে জয়ী বিজেপি সাংসদ অন্নপূর্ণা। ১৯৯৮ সালে আরডেডি বিধায়ক তথা স্বামী রমেশ যাদবের মৃত্যুর পরেই রাজনীতিতে পা দিয়েছিলেন তিনি। ২০২১ সালে প্রথমবার মোদি মন্ত্রিসভায় জায়গা পেয়েছিলেন তিনি।

অনুপ্রিয়া পাটেল

প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন এনডিএ-র শরিক দল আপনা দল (সোনেলাল)-এর নেত্রী তথা উত্তরপ্রদেশের সাংসদ অনুপ্রিয়া পটেল। তিনি মির্জাপুর থেকে জিতেছেন। ৩৫ হাজারের বেশি ভোটে হারিয়েছেন সমাজবাদী পার্টির প্রার্থী রমেশ চাঁদ বিন্দকে।

শোভা করন্দলজে

প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন কর্নাটকের বিজেপি নেত্রী শোভা করন্দলজে। কর্নাটকের সাবেক মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার ঘনিষ্ঠ বলেই পরিচিত আরএসএস থেকে উঠে আসা এই নেত্রী। তিনি তিনবার সাংসদ হলেন। ২০২১ সালে মোদি মন্ত্রিসভায় জায়গা পেয়েছিলেন।

রক্ষা খাড়সে

প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন মহারাষ্ট্রের জলগাঁও জেলার রাভের কেন্দ্রের তিনবারের সাংসদ তথা প্রবীণ এনসিপি নেতা একনাথ খাড়সের পুত্রবধূ রক্ষা খাড়সে। লোকসভা ভোটে শরদ পওয়ারের এনসিপির প্রার্থীকে দুই লাখ ৭২ হাজার ভোটে হারিয়েছেন তিনি।

সাবিত্রী ঠাকুর

সাবিত্রী ঠাকুরও প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। মধ্যপ্রদেশের ধর কেন্দ্র থেকে জিতে সাংসদ হয়েছেন তিনি। দুই লাখ ১৮ হাজার ভোটে হারিয়েছেন কংগ্রেস প্রার্থী রাধেশ্যাম মুভেলকে।

নিমুবেন জয়ন্তিভাই বামভানিয়া

প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন গুজরাটের ভাবনগর কেন্দ্রের বিজেপি সাংসদ নিমুবেন জয়ন্তিভাই বামভানিয়া। সাড়ে চার লাখেরও বেশি ভোটে কংগ্রেস প্রার্থী উমেশভাই নারাণভাই মাকওয়ানাকে হারিয়েছেন তিনি।