মোদির শপথ গ্রহণ: অতিথি আমন্ত্রণে ‘এশিয়া প্রথম’

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টানা তৃতীয়বারের মতো ভারতের লোকসভা নির্বাচনে নির্বাচিত নরেন্দ্র মোদি রোববার (৯ জুন) নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে শপথগ্রহণ করবেন। সেখানে উপস্থিত থাকার জন্য বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

‘প্রতিবেশী, এশিয়া প্রথম’ হিসেবে তালিকা করা হয়েছে বলে এ খবর জানিয়েছে দ্য হিন্দু।

সে হিসেবে বিদেশি যেসব অতিথি উপস্থিত থাকবেন বলে নিশ্চিত হয়েছে, তাদের মধ্যে অন্যতম হলেন- শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল উইকরেমেসিঙ্গে, মালদ্বীপের রাষ্ট্রপতি ডা. মোহামেদ মুইজ্জু, সিসিলিজের আহমেদ আফিফ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মৌরিতাসের প্রধানমন্ত্রী প্রভিন্দ কুমার জুগনাউথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রচন্ড এবং ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে।

বিজ্ঞাপন

ইতোমধ্যে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লি গিয়ে পৌঁছেছেন। শনিবার (৮ জুন) সকাল ১০টার পর প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। এরপর দুপুর ১২টার দিকে নয়াদিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদির শপথগ্রহণ শেষে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরপর ভারতীয় প্রেসিডেন্টের আয়োজিত নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

এছাড়া সফরকালে বিভিন্ন দাপ্তরিক কাজ সম্পাদন এবং রাষ্ট্রীয় কর্মসূচিতে অংশ নেবেন তিনি। সোমবার সন্ধ্যায় নয়াদিল্লির পালাম বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা করবেন প্রধানমন্ত্রী।