কিয়েভকে ফের বড় অঙ্কের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইউক্রেন সরকারকে নতুন করে প্রায় ২২ কোটি ৫০ লাখ ডলার মূল্যের সামরিক সহায়তা প্যাকেজ পাঠাতে পারে মার্কিন প্রশাসন। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, নতুন প্যাকেজের মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের জন্য যুদ্ধাস্ত্র, এইচএডব্লিউকে এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য সাধারণ ক্ষেপণাস্ত্রের পাশাপাশি স্টিংগার অ্যান্টি-এয়ারক্রাফট ক্ষেপণাস্ত্র, জ্যাভেলিন, এটি-৪ অ্যান্টি-আরমার সিস্টেম, ১৫৫ মিমি হাউইটজার, বিভিন্ন ধরনের সাঁজোয়া যান, ট্রেলার, টহল নৌকা এবং অন্যান্য খুচরা যন্ত্রাংশ ও সরঞ্জাম।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত এপ্রিলের শেষের দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানে অস্ত্র সরবরাহ পুনরায় শুরু করার জন্য মার্কিন কংগ্রেস কর্তৃক অনুমোদিত বিলের একটি প্যাকেজ স্বাক্ষর করেন।

প্যাকেজটি ছিল ৯,৫০০ কোটি মার্কিন ডলারের। এই প্যাকেজে কিয়েভের জন্য ৬ হাজার ১০০ কোটি মার্কিন ডলার অন্তর্ভুক্ত রয়েছে।

বাইডেন ওই বিলে স্বাক্ষর করার পরপরই পেন্টাগন এ বিষয়টি আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে জানায়।

পেন্টাগন জানিয়েছিল, তারা ইউক্রেনকে ১০০ কোটি ডলার মূল্যের অস্ত্র ও সরঞ্জাম পাঠাবে। এরপর ওয়াশিংটন কিয়েভের ৪০ কোটি ডলার মূল্যের অস্ত্রের পরবর্তী প্যাকেজ বরাদ্দ করে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আবারো বলেছেন, ইউক্রেনে এভাবে অস্ত্র পাঠালে সেখানকার যুদ্ধ পরিস্থিতির কোনো পরিবর্তন হবে না, বরং এতে সংঘাত আরো বাড়বে।