কেজরিওয়ালের অন্তর্বর্তী জামিন আবেদন নামঞ্জুর

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের অন্তর্বর্তী জামিনের আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

এনডিটিভি জানিয়েছে, দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে সাত দিনের জন্য অন্তর্বর্তী জামিন চেয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

তবে, কেজরিওয়ালের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য পৃথক নির্দেশও দিয়েছেন বিচারপতি।

দিল্লির আদালতে কেজরিওয়ালের হয়ে অবেদন করেন তার আইনজীবী বিবেক জৈন। তিনি বিচারপতি কাবেরী বাবেজাকে জানান, মুখ্যমন্ত্রীর শারীরিক পরিস্থিতিতে বিশেষ কিছু উদ্বেগের কারণ রয়েছে। তার উপযুক্ত চিকিৎসা প্রয়োজন।

একই সঙ্গে তিনি আরও জানান, গত ২ জুন কেজরিওয়াল যখন আত্মসমর্পণ করেন, তিহাড় জেলে তিন ধরনের যন্ত্রে তিনবার তার ওজন মাপা হয়েছিল। তিনবারই পৃথক ওজন দেখা গেছে। এই সব যুক্তি দিয়ে কেজরিওয়ালের অন্তর্বর্তী জামিনের আবেদন করেছিলেন তার আইনজীবী। কিন্তু, আদালত তার আবেদন খারিজ করে দেন।

বিচারপতি বলেন, ‘শারীরিক সমস্যা থাকলে কেজরিওয়াল আলাদা করে ওই বিষয়ে আবেদন করতে পারেন। তখন বিষয়টি বিবেচনা করে দেখা হবে।’

প্রসঙ্গত, আবগারিনীতি সংক্রান্ত দুর্নীতি মামলায় গত ২১ মার্চ কেজরিওয়ালকে গ্রেফতার করেছিল ইডি। কিন্তু, তিনি দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেননি। এর ফলে তিনিই দেশের ইতিহাসে প্রথম মুখ্যমন্ত্রী হয়েছেন, যিনি পদে থাকাকালীন গ্রেফতার হয়েছেন। এতো দিন জেলে বসেই দিল্লির সরকার পরিচালনা করেছেন কেজরিওয়াল।

লোকসভা নির্বাচনের প্রচারণার জন্য তাকে জামিন দিয়েছিলেন সুপ্রিম কোর্ট। তখন ২১ দিনের অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন তিনি। জেলের বাইরে বেরিয়ে প্রচারও করেছেন নিজ দলের পক্ষে।

তারপর ২ জুন আদালতের নির্দেশ মেনে আবার তিহাড় জেলে ফিরে গিয়েছেন তিনি। অসুস্থতার কারণ দেখিয়ে জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। কিন্তু, শীর্ষ আদালত তা খারিজ করে দেন।

এরপর নিম্ন আদালতেও জামিনের আবেদন খারিজ হল কেজরিওয়ালের।