পদত্যাগপত্র জমা দিলেন নরেন্দ্র মোদি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ ভারতের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগপত্র করেছেন নরেন্দ্র মোদি।

বুধবার (৫ জুন) প্রেসিডেন্ট ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

এনডিটিভির খবরে বলা হয়, ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর টানা তিন মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হতে শনিবার (৮ জুন) শপথ নেবেন মোদি।

এদিকে ম্যাজিক ফিগার ২৭২ ছুঁতে না পারায় জোট সরকার গঠন করতে হচ্ছে ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি)। এবারের লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে পেয়েছে ২৪০টি আসন। আর তাদের নেতৃত্বাধীন জোট এনডিএ ২৯৩ আসনে জিতেছে।

অন্যদিকে, এই লোকসভা নির্বাচন জাতীয় রাজনীতিতে কার্যত পুনরুত্থান হল কংগ্রেসের। তারা পেয়েছে ৯৯টি আসন। ‘ইন্ডিয়া’ ঝুলিতে ২৩৩ আসন। বিরোধী দলনেতার পদের জন্য লোকসভায় ৫৫টি আসনে জেতা প্রয়োজন। কিন্তু ২০১৪ সালের নির্বাচনে ৪৪ এবং ২০১৯ সালে ৫২ আসনে জয়ী কংগ্রেস সংসদীয় বিধি অনুযায়ী সেই মর্যাদা পায়নি। এবার সেই মর্যাদা পেতে চলেছে মল্লিকার্জুন খড়েগ, রাহুল গান্ধীর দল।

অন্য দলগুলোর মধ্যে সমাজবাদী পার্টি (এসপি) ৩৭টি, তৃণমূল কংগ্রেস ২৯টি, ডিএমকে ২২টি, তেলেগু দেশম পার্টি (টিডিপি) ১৬টি, জনতা দল (জেডি-ইউ) ১২টি, শিবসেনা (উদ্ভব) নয়টি, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপিএসপি) আটটি ও শিবসেনা (এসএইচএস) সাতটি আসনে জয় পেয়েছে। সুতরাং ভারতের এবারের লোকসভা নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল বলেই দিচ্ছে মোদির শরিক ছাড়া উপায় নেই।

মঙ্গলবার (৪ জুন) রাতে পার্টির দিল্লি সদর দফতরে বিজয়ী ভাষণে নরেন্দ্র মোদি বলেন, আপনাদের আশীর্বাদের জন্য ধন্যবাদ। আজ বড় মঙ্গলের দিন। দেশবাসী বিজেপি তথা এনডিএ-র ওপর পূর্ণ বিশ্বাস রেখেছেন। আজকের এ জয় দুনিয়ার সবচেয়ে বড় গণতন্ত্রের জয়। ভারতের সংবিধানে অটুট নিষ্ঠার জয় এটি। বিকশিত ভারতের অঙ্গীকারের জয়। ১৪০ কোটি ভারতীয়ের জয় এটি।

পাশাপাশি তিনি অঙ্গীকার করেন, আমি সম্পূর্ণ নিষ্ঠা এবং সততার সঙ্গে সরকার চালাব। সংবিধান আমাদের পাথেয়। বিকশিত ভারতের জন্য, ভারতের উজ্জ্বল ভবিষ্যতের জন্য বড় সিদ্ধান্ত নেওয়ার সময় এটি। এখন থামার সময় নয়। এগিয়ে চলার সময়।

নরেন্দ্র মোদি বলেন, উড়িশ্যা, সিকিম, অরুণাচল প্রদেশে অভূতপূর্ব জয় পেয়েছে এনডিএ। এসব এলাকায় কংগ্রেস সাফ হয়েছে। বিজেপি উড়িষ্যায় সরকার গঠন করতে চলেছে। লোকসভাতেও সেখানে দুর্দান্ত ফল হয়েছে। প্রথমবার মহাপ্রভু জগন্নাথদেবের মাটিতে বিজেপির মুখ্যমন্ত্রী হবে। কেরালাতেও বিজেপি আসন পেয়েছে। তামিলনাড়ু, উত্তরাখণ্ড, হিমাচল, দিল্লিতেও ভালো ফল করেছে বিজেপি। বিহারেও নিতীশবাবুর নেতৃত্বে ভালো ফল করেছে এনডিএ।

এ সময় তিনি দুই ‘এন ফ্যাক্টর’ চন্দ্রবাবু নায়ডু ও নীতীশ কুমারকে ধন্যবাদ জানাতে ভোলেলনি। সেইসঙ্গে বিরোধীদের কটাক্ষ করতেও ছাড়েননি। মোদি বলেন, ‘বিজেপি একলা যত আসন জিতেছে, বিরোধীরা একজোট হয়ে ততগুলো আসনও জিততে পারেনি।