ব্রিটেনে প্রথম নির্বাচনী টিভি বিতর্কে সুনাক ও স্টারমার

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আগামী ৪ জুলাই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্রিটেনে। এই উপলক্ষ্যে প্রথম টিভি বিতর্কে অংশ নিচ্ছেন দেশটির ক্ষমতাসীন কনজারভেটিভ দলীয় প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং বিরোধী দল লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার।

মঙ্গলবার (৪ জুন) স্থানীয় সময় রাত ৯টায় এ বিতর্ক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে রয়টার্স। এটি দেশটির জনপ্রিয় টিভি চ্যানেল আইটিভিতে প্রচারিত হবে।

বিজ্ঞাপন

বলা হচ্ছে এই বিতর্ক প্রধানমন্ত্রী ঋষি সুনাকের জন্যে নির্বাচনী জরিপে এগিয়ে থাকা লেবার পার্টির সঙ্গে কনজারভেটিভের দুরত্ব কিছুটা কমিয়ে আনার চমৎকার একটি সুযোগ।

কারণ, জরিপে কনজারভেটিভ পার্টি বিরোধী লেবার পার্টির চেয়ে প্রায় ২০ পয়েন্টে পিছিয়ে রয়েছে।

এদিকে উন্নত দেশগুলোর মধ্যে ব্রিটেনের অর্থনৈতিক পরিস্থিতি সবচেয়ে খারাপ। মূল্যস্ফীতি থেকে শুরু করে প্রবৃদ্ধি প্রায় সব সূচকেই পিছিয়ে আছে দেশটি।

এই অবস্থার মধ্যেই আকস্মিকভাবে গত ২২ মে সুনাক আগাম নির্বাচনের তারিখ ঘোষণা করেন।

৪৪ বছর বয়সি সুনাকের কনজারভেটিভ পার্টি গত ১৪ বছর ধরে যুক্তরাজ্যের ক্ষমতায় রয়েছে। বিশ্লেষকদের ধারনা, এবার আর এ দলটি ক্ষমতায় ফিরতে পারবে না।

অন্যদিকে, ৬১ বছর বয়সি কিয়ার স্টারমার ব্যক্তিগতভাবে খুব একটা জনপ্রিয় নন। কিন্তু, লেবার পার্টির নেতা ও বিরোধী দলের প্রধান হিসেবে তিনি পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন।

সুনাক ও স্টারমারের বিতর্কটি পরিচালনা করবেন সংবাদ উপস্থাপক জুলি এচিংহাম। তিনি ২০১৫, ২০১৭ এবং ২০১৯ সালের তিনটি নির্বাচন বিতর্কও পরিচালনা করেছিলেন।