সোনিয়ার জয়ের ব্যবধানকে ছাড়িয়ে গেলেন রাহুল

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশের রায়বেরেলিতে বিশাল জয়ের দিকে এগিয়ে যাচ্ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এই আসনে তিনি তার মা সোনিয়া গান্ধীর ২০১৯ সালের বিজয়ের ব্যবধানকে ছাড়িয়ে গেছেন বলে জানিয়েছে এনডিটিভি।

নির্বাচন কমিশনের তথ্য অনুয্য়ী, নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির দীনেশ প্রতাপ সিংয়ের থেকে ২ লাখ ৬২ হাজারেরও বেশি ভোটে এগিয়ে রয়েছেন রাহুল।

বিজ্ঞাপন

উল্লেখ্য, দীনেশ প্রতাপ সিং যোগী আদিত্যনাথের মন্ত্রিসভার একজন মন্ত্রী।

এদিকে, সোনিয়া গান্ধী ২০০৪ সাল থেকে এই আসনটি ধরে রেখেছেন। ২০১৯ সালে সিংয়ের বিরুদ্ধে ১ লাখ ৬৭ হাজার ভোটের ব্যবধানে জয়ী হন তিনি।

এরপর ২০২৪ সালের লোকসভা নির্বাচন থেকে বেরিয়ে এসে রাজ্যসভায় চলে যান তিনি এবং রাহুল গান্ধীকে রায়বেরেলি থেকে কংগ্রেস প্রার্থী হিসাবে মনোনীত করেন।

অন্যদিকে, ২০০৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত আমেঠি লোকসভা আসনের প্রতিনিধিত্ব করছেন রাহুল। গত নির্বাচনে তিনি আমেঠিতে বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরে যান। কিন্তু, কেরালায় দ্বিতীয় আসনে জয়ী হয়ে তার সাংসদ মর্যাদা ধরে রাখেন।

এবারও তিনি রায়বেরেলি (উত্তর প্রদেশ) এবং ওয়ানাদ (কেরল) আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুটি আসনেই এগিয়ে রয়েছেন তিনি।

ওয়েনাদে তিনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের অ্যানি রাজার থেকে ৩ লাখ ভোটে এগিয়ে রয়েছেন।

অন্যদিকে, ৯০ হাজার ভোটের ব্যবধানে কংগ্রেস প্রার্থী কিশোরী লালকে পেছনে ফেলে বিজেপির স্মৃতি ইরানি কাছ থেকে আমেঠি আসনটি ফিরে পাওয়ার অপেক্ষায় রয়েছে কংগ্রেস।

বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ব্লকের ২৩৩টি আসনের বিপরীতে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) ২৯১টি আসনে এগিয়ে রয়েছে।