ভারতে ১৮তম লোকসভা নির্বাচন:

এনডিএ জোট সংখ্যাগরিষ্ঠতা পেলেও দূর্গে ধস বিজেপির

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা শুরু হয়েছে মঙ্গলবার (৪ জুন)। ১৯ এপ্রিল শুরু হয়ে সাত দফায় ১ জুন শেষ হয় এ নির্বাচন।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের নির্বাচনের প্রতি এখন সারাবিশ্বের নজর। বিশ্বের সংবাদমাধ্যমে মূল শিরোনাম দখল করে আছে ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার খবর।

বিজ্ঞাপন

ভারতের লোকসভার আসন সংখ্যা মোট ৫শ ৪৩টি। সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে সরকার গঠনে একটি দল বা জোটকে পেতে হবে ২শ ৭২টি আসন।

মঙ্গলবার (৪ জুন) দুপুরে দেড়টার সর্বশেষ ফলাফলে দেখা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন জোট এনডিএ এগিয়ে রয়েছে ২শ ৯৬টি আসনে। সরকার গঠনের জন্য দরকার ২শ ৭২টি আসন।

সংখ্যাগরিষ্ঠতার দিক থেকে ২৪টি বেশি আসন পেয়ে এগিয়ে আছে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) জোট। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এনডিএ জোট পেয়েছিল ৩শ ৮টি আসন।

অন্যদিকে, জাতীয় কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স) জোট ২০১৯ সালে লোকসভা নির্বাচনে আসন পেয়েছিল ৮০টা। মঙ্গলবার দুপুর পর্যন্ত এগিয়ে রয়েছে ২শ ২৮টি আসনে। ২০১৯ সালের নির্বাচনের তুলনায় ইন্ডিয়া জোট অনেকটাই ভালো ফলাফল করেছে।

এছাড়া অন্যান্য রাজনৈতিক দল ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মোট ১৪টি আসনে বিজয়ী হয়েছিল। এবার সেখানে এখন পর্যন্ত এগিয়ে রয়েছে ২০টি আসনে।

বিজেপির দূর্গে ধস
ভারতের রাজনীতিতে একটি কথা প্রচলিত আছে, ‘উত্তর প্রদেশ যার দখলে, ভারত তার দখলে’। উত্তর প্রদেশে লোকসভার মোট আসন সংখ্যা ৮০টি। এত বেশি আসন আর অন্য কোনো রাজ্যে নেই। সে কারণে ভারতের রাজনীতিতে এ প্রবাদ প্রচলিত।

হিন্দুত্ববাদী দল বিজেপির মূল ঘাঁটি হচ্ছে উত্তর প্রদেশ। উত্তর প্রদেশ প্রচণ্ডরকম হিন্দুত্ববাদী চিন্তাভাবনায় চলে। এমন কী উত্তর প্রদেশসহ ২০২৪ সালের লোকসভার নির্বাচনে বিজেপির মূল ইস্যুর ট্রাম্পকার্ড ছিল ‘রামমন্দির’।

সে রামমন্দির উত্তর প্রদেশেই নির্মাণ করেছে মোদির সরকার। এই রামমন্দির উদ্বোধনকালে ভারতের প্রধানমন্ত্রী ও বিজেপি প্রধান নরেন্দ্র মোদি বলেছিলেন, ভারতের জনগণের ৫শ বছরের অপেক্ষার ফলাফল এই রামমন্দির আমরা নির্মাণ করেছি।

সেই উত্তর প্রদেশেই বিজেপির দূর্গে বড় ধরনের আঘাত হেনেছে ‘ইন্ডিয়া’ জোট। এ প্রদেশে ৮০টি আসনের মধ্যে ৭৫টি আসনে প্রার্থী দিয়েছে এনডিএ জোট।

সেখানে দুপুর পর্যন্ত ইন্ডিয়া জোট এগিয়ে রয়েছে ৪৩টি আসনে আর বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ এগিয়ে রয়েছে ৩৪টি আসনে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি এই ৮০টি আসনের মধ্যে ৬২টিতে বিজয়ী হয়েছিল।

এবারের নির্বাচনে সরকারবিরোধী জোট ইন্ডিয়ার অধীনে সমাজবাদী পার্টি ও কংগ্রেস একযোগে আর বিএসপি নিজেদের মতো করে নির্বাচনি লড়াইয়ে নেমেছে।

রাজ্য অনুযায়ী লোকসভার আসন অন্ধ্রপ্রদেশ ২৫, অরুণাচল প্রদেশ ২, আসাম ১৪, বিহার ৪০, ছত্তিসগড় ১১, গোয়া ২, গুজরাত ২৬, হরিয়ানা ১০, হিমাচল প্রদেশ ৪, জম্মু ও কাশ্মীর ৬, ঝাড়খণ্ড ১৪, কর্ণাটক ২৮, কেরালা ২০, মধ্য প্রদেশ ২৯, মহারাষ্ট্র ৪৮, মনিপুর ২, মেঘালয় ২, মিজোরাম ১, নাগাল্যান্ড ১, উড়িষ্যা ২১, পাঞ্জাব ১, রাজস্থান ২৫, সিকিম ১, তামিলনাড়ু ৩৯, তেলেঙ্গানা ১৭, ত্রিপুরা ২, উত্তর প্রদেশ ৮০, উত্তরাখণ্ড ৫, পশ্চিমবঙ্গ ৪২, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ১, চন্ডীগড় ১, দাদরা ও নগর হাভেলি ১, দমন ও দিউ ১, লাক্ষাদ্বীপ ১, এনসিটি অব দিল্লি ৭, পন্ডিচেরি ১। মোট ৫৪৩ আসন।