পশ্চিমবঙ্গে ৩১ আসনে এগিয়ে মমতার তৃণমূল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ভোট গণনা শুরুর ৪ ঘণ্টা পর তৃণমূল কংগ্রেস বর্তমানে ৪২ আসনের মধ্যে ৩১টিতেই এগিয়ে রয়েছে। বিজেপি এগিয়ে রয়েছে ১১টি আসনে। কংগ্রেস ও সিপিআইএম এই মুহূর্তে কোনো আসনেই এগিয়ে নেই।

ভোট গণনার চূড়ান্ত ধাপ শেষ হতে লাগবে অন্ততপক্ষে ১৭ রাউন্ড। প্রথমদিকে তৃণমূল খানিকটা পিছিয়ে থাকলেও ভোটের গণনার সাথে সাথে স্ব-অবস্থানে ফিরেছে ক্ষমতাসীন দলটি। তবে নির্দিষ্টভাবে এই মুহূর্তে পশ্চিমবঙ্গসহ গোটা ভারত সম্পর্কেই কোনো মতামত দেওয়ার সময় আসেনি।

বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গ সরকারের এক কর্মকর্তা প্রথম আলোকে বলেন, এই বছরে ভোট গণনা ধীরগতিতে হচ্ছে। কারণ, প্রথমে পোস্টাল ব্যালট গণনা করা হয়েছে। শুধু সেটাই নয়, এবারে স্পষ্ট নির্দেশ দিয়ে বলা হয়েছিল, সব রকমের নিয়ম মেনে এই পোস্টাল ব্যালট গণনা করতে হবে।

পোস্টাল ব্যালট সাধারণত গণনার দায়িত্বে থাকতেন নির্বাচন কমিশনের কর্মকর্তা। তিনি ফল ঘোষণা করতেন। প্রয়োজনে গণনাকেন্দ্রে উপস্থিত বিভিন্ন দলের এজেন্টরা ভোট গণনার শেষে কখনো মিলিয়ে দেখতেন। কিন্তু এবার তা হচ্ছে না। এবারে পোলিং এজেন্টদের গোড়াতেই নির্দিষ্ট নথিতে সই করে পোস্টাল ব্যালটের হিসাব বুঝে নিতে হচ্ছে। সেই কারণে পুরো প্রক্রিয়া অত্যন্ত ধীরগতিতে এগোচ্ছে বলে তার ধারণা।

পশ্চিমবঙ্গে গুরুত্বপূর্ণ যেসব আসনে তৃণমূল কংগ্রেস এগিয়ে রয়েছে, তার মধ্যে রয়েছে কৃষ্ণনগর, যেখানে তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্র; তমলুক আসনে সাবেক বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি আপাতত তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের কাছে পিছিয়ে রয়েছেন।

পশ্চিমবঙ্গের পশ্চিমাঞ্চলে অভিনেতা শত্রুঘ্ন সিনহা এগিয়ে রয়েছেন সাড়ে ৫ হাজার ভোটে। দক্ষিণ কলকাতা, উত্তর কলকাতা ও যাদবপুর-এই তিন আসনেই এগিয়ে রয়েছেন তৃণমূল প্রার্থীরা। পশ্চিমবঙ্গের দক্ষিণ অংশে যেখানে ৭৫ শতাংশ আসন রয়েছে, সেখানে ২০২১ সালের বিধানসভা নির্বাচনের মতোই তৃণমূল কংগ্রেস এখন পর্যন্ত তাদের জেতা অঞ্চলে এগিয়ে রয়েছে।

সিপিআইএম দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এই মুহূর্তে পিছিয়ে থাকলেও মুর্শিদাবাদ কেন্দ্রে তিনি ভালো লড়াই দিচ্ছেন। ওই আসনের তৃণমূল প্রার্থী আবু তাহের সামান্য কয়েক হাজার ভোটে এগিয়ে রয়েছেন বলে স্থানীয় সাংবাদিকেরা প্রথম আলোকে জানিয়েছেন।

মুর্শিদাবাদ জেলায় বহরমপুর আসনে পশ্চিমবঙ্গ কংগ্রেসের সভাপতি অধীররঞ্জন চৌধুরী আর তৃণমূলের প্রার্থী ক্রিকেটার ইউসুফ পাঠানের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। কেউ একবার এগোচ্ছেন তো আবার অন্যজন পিছিয়ে যাচ্ছেন। সর্বশেষ খবরে সেখানে ২০ শতাংশের কিছু বেশি ভোট গণনা হয়েছে।