রায়বেরেলি-ওয়েনাডেতে এগিয়ে রাহুল, দশক পরে লোকসভার পথে

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হওয়ার পর প্রাথমিকভাবে যে ফল পাওয়া যাচ্ছে তাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জোট এনডিএ এগিয়ে আছে। তবে পোস্টার বয় রাহুল গান্ধীও এগিয়ে রয়েছেন রায়বেরেলি-ওয়েনাডেতে। এই ধারা অব্যাহত থাকলে এক দশকের খরা কাটিয়ে এবার লোকসভায় আসন পেতে যাচ্ছে কংগ্রেস। 

টাইমস নাওয়ের প্রতিবেদনে বলা হয়েছে, লোকসভা নির্বাচনের ফলাফলে কংগ্রেস নেতা রাহুল গান্ধী কেরালার ওয়ানাড ও তার পরিবারের দুর্গ উত্তর প্রদেশের রায়বেরেলিতে এগিয়ে রয়েছেন। 

বিজ্ঞাপন

ওয়ানাডে তিনি ১০৩ ভোটে এগিয়ে আছেন। কেরালার বিজেপি পার্টি প্রধান ও লোকসভা প্রার্থী কে সুরেন্দ্ররের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল।  এখানে সিপিআইয়ের প্রার্থী অ্যানি রাজা। এদিকে রায়বেরালিতে পোস্টাল ব্যালট গণনাতে তার বিজেপি প্রতিদ্বন্দ্বী দীনেশ প্রতাপ সিংয়ের চেয়ে এগিয়ে রয়েছেন। এ আসনে বহুজন সমাজ পার্টির ঠাকুর প্রসাদ যাদবও প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বিজেপি ক্ষমতায় আসার সময় থেকেই জাতীয় পর্যায়ের নির্বাচনে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস পেয়েছিল মাত্র ৪৪টি আসন। এর পরের নির্বাচন, অর্থাৎ ২০১৯ সালের নির্বাচনে দলটি পেয়েছিল মাত্র ৫২টি আসন। তারপর এই প্রথম শতাধিক আসন পেতে পারে বলে দেখা যাচ্ছে। 

এর আগে, কংগ্রেস যখন ২০০৯ সালে কেন্দ্রে সরকার গঠন করেছিল, সে সময় দলটি এককভাবে পেয়েছিল ২০৬টি আসন। সে সময় অবশ্য কংগ্রেসের জোটের নাম ছিল ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স। সেই জোটও ভালো ফল করেছিল। তবে এবারের লোকসভা নির্বাচনের আগে বিজেপি ও এর জোটকে হারাতে গত বছরের জুনে ইন্ডিয়া জোট গঠন করে কংগ্রেস ও অন্যান্য বিরোধী দল।

লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং দক্ষিণের রাজ্যগুলোতে বড় ব্যবধানে জয়ের আশা করছে বিজেপি। উত্তরের রাজ্যগুলোতে দলটির আধিপত্য থাকায়, গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড হিসেবে দেখা হচ্ছে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, ওড়িশা, কর্নাটক এবং তেলেঙ্গানাকে।