পশ্চিমবঙ্গের বিভিন্ন ভোটকেন্দ্রে সহিংসতা, ইভিএম পানিতে

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের শেষ দফায় শনিবার (১ জুন) পশ্চিবঙ্গে ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। এরই মধ্যে বেশ কয়েকটি কেন্দ্র থেকে সহিংসতার খবর পাওয়া গেছে।

ভারতীং সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এসবস সহিংসতার তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, কলকাতার কাছে যাদবপুরের ভাঙার সাটুরিয়া এলাকায় ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট (আইএসএফ) ও সিপিআইএমের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে বেশ কয়েকজন আইএসএফ কর্মী ও সমর্থক আহত হয়েছেন। এখানে বোমা বিস্ফোরণের ঘটনাও ঘটেছে।

এ ছাড়া দক্ষিণ ২৪ পরগণা জেলার কুলতলীর একটি ভোটকেন্দ্রে বিক্ষুব্ধ ভোটারেরা প্রবেশ করে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) কেড়ে নিয়ে পাশের পুকুরে ছুঁড়ে ফেলে দিয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, কয়েকজন পোলিং এজেন্টকে বুথে প্রবেশ করতে বাধা দেওয়ার পর বিক্ষুব্ধ ভোটারেরা এই কাজ করেছেন।

পশ্চিবঙ্গ সরকার এক বিবৃতিতে বলেছে, শনিবার সকাল ৬টা ৪০ মিনিটের দিকে বেণীমাধবপুর এফপি স্কুলের কেন্দ্রে ঢুকে স্থানীয় জনতা ইভিএম ভাঙচুর করে পুকুরে ফেলে দিয়েছেন এবং অন্যান্য কাগজপত্র ছিন্নভিন্ন করেছেন। সংশ্লিষ্ট সেক্টর অফিসার এ ব্যাপারে অভিযোগ দায়ের করেছেন। পরে ওই এলাকার ছয়টি বুথে নতুন ইভিএম ও কাগজপত্র সরবরাহ করার পর ভোটগ্রহণ শুরু হয়।

এ ছাড়া বশিরহাট এলাকার সন্দেশখালিতে শুক্রবার (৩১ মে) রাত থেকেই উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং শনিবার সকালে ভোটগ্রহণ শুরুর পরেও উত্তেজনা অব্যাহত ছিল। স্থানীয় নারীরা বাঁশের লাঠি হাতে নিয়ে প্রতিবাদ করেছেন।

দক্ষিণ ২৪ পরগণার ইটখোলা গ্রামের কাছে টিএমসি ও বিজেপি সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। উভয় দলের সমর্থকেরা ইট-পাটকেল ছোঁড়াছুড়ি করেছে। এতে একজন গণমাধ্যমকর্মী আহত হয়েছেন বলে জানা গেছে।

পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধীদলীয় নেতা শুভেন্দু অধিকারী এবং বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালভিয়া সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভের ভিডিও শেয়ার করেছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দলীয় গুন্ডা ও রাজ্য পুলিশকে ব্যবহার করে ভোটারদের ভয় দেখাচ্ছেন বলে তারা অভিযোগ করেছেন।

উল্লেখ্য, সকাল ৭টা থেকে পশ্চিমবঙ্গের দমদম, বারাসাত, বশিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, দক্ষিণ কলকাতা ও উত্তর কালকাতায় ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

আজ এসব আসনে তারকা প্রার্থীদের মধ্যে আছেন অভিনেত্রী সায়নী ঘোষ, তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী, রাজনৈতিক ব্যক্তিত্ব সৌগত রায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়, সুজন চক্রবর্তী, তাপস রায়, মালা রায়, প্রদীপ ভট্টাচার্য প্রমুখ। আরও রয়েছেন তরুণ প্রজন্মের বাম প্রার্থী সৃজন ভট্টাচার্য ও প্রতীক-উর-রহমান।