কেজরিওয়ালের জামিনের মেয়াদবৃদ্ধির আবেদন খারিজ

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়ালের জামিনের মেয়াদবৃদ্ধির আবেদন প্রত্যাখ্যান করেছেন সুপ্রিম কোর্ট।

এনডিটিভি জানিয়েছে, জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করে জরুরি শুনানির আর্জি জানিয়েছিলেন কেজরিওয়াল। অবকাশকালীন বেঞ্চে বুধবারই (২৯ মে) মামলার শুনানি হোক, এমনই আবেদন করেছিলেন তিনি।

বিজ্ঞাপন

কিন্তু মঙ্গলবার (২৮ মে) সেই মামলা পাঠানো হয় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে। তিনিই ঠিক করবেন কবে কেজরিওয়ালের মামলার শুনানি হবে।

প্রসঙ্গত, আবগারি দুর্নীতি মামলায় কেজরিওয়ালকে গ্রেফতার করেছিল ইডি। তিহাড় জেলে ছিলেন তিনি। তবে নির্বাচনী প্রচারের জন্য জেলের বাইরে আসতে চেয়ে সুপ্রিম কোর্টে জামিনের আবেদন করেন দিল্লির মুখ্যমন্ত্রী। শীর্ষ আদালত সেই আবেদন মঞ্জুর করেন এবং গত ১০ মে তিনি জামিন পান।

লোকসভা নির্বাচনে প্রচারণার জন্য তাকে মুক্তি দিয়েছিলেন আদালত। ১ জুন সেই জামিনের মেয়াদ শেষ হচ্ছে। শর্ত অনুযায়ী, ২ জুন কারা কর্তৃপক্ষের কাছে গিয়ে আত্মসমর্পণ করতে হবে দিল্লির তাকে।

জামিনের সঙ্গে সঙ্গে কেজরিওয়ালকে বেশ কিছু শর্ত দিয়েছিলেন সুপ্রিম কোর্ট। শর্তগুলো হলো, এই ২১ দিনে তিনি দিল্লির মুখ্যমন্ত্রীর ভবন কিংবা সচিবালয়ে যেতে পারবেন না। এ ছাড়াও তার বিরুদ্ধে চলা মামলা নিয়ে কোথাও কোনও মন্তব্য করতেও নিষেধ করা হয়েছিল তাকে। জামিনে মুক্তি পেয়ে জেল থেকে বেরিয়ে দলের হয়ে টানা প্রচারণা চালাচ্ছেন তিনি।

এমত অবস্থায় সোমবার (২৭ মে) নতুন করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কেজরিওয়াল। তিনি আবেদন করেন যে, তার কিছু শারীরিক পরীক্ষা করানো দরকার। সেই কারণেই আরও সাত দিন জেলের বাইরে থাকতে হবে তাকে। মঙ্গলবার বিচারপতি জেকে মহেশ্বরী এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ জানায়, প্রধান বিচারপতিই এই আবেদনটি তালিকাভুক্ত করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।