প্রচারণা বিভাগের সাবেক প্রধানের মৃত্যুতে কিমের শোক

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার প্রচারণা বিভাগের সাবেক প্রধানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশটির নেতা কিম জং উন।

রয়টার্স জানিয়েছে, বার্ধক্যজনিত নানা জটিলতায় সাবেক কর্মকর্তা কিম কি নাম মঙ্গলবার (৭ মে) ৯৪ বছর বয়সে মারা যান। তিনি ২০২২ সাল থেকে হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

বিজ্ঞাপন

তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির সরকারি বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে আরো বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বুধবার (৮ মে) ভোরে কিম কি নাম-এর মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

দেশের প্রতি অপরিসীম আনুগত্য দেখানো এ প্রবীণ বিপ্লবীর মৃত্যুতে তিনি গভীরভাবে শোকাহত বলে জানা গেছে।

উত্তর কোরিয়ায় তিন প্রজন্ম ধরে শাসন ক্ষমতায় থাকা নেতাদের সবার সঙ্গেই কাজ করেছেন এই কিম কি নাম। কিম পরিবারের শাসন টিকিয়ে রাখতে যেসব কর্মকর্তা অনুগত থেকে কাজ করে গেছেন তিনি তাদেরই একজন।

তিনি উত্তর কোরিয়া সরকারের প্রচার বিভাগের প্রধান ছিলেন। উত্তর কোরিয়ার শাসকদের গুণগান গাওয়াই এ প্রচার বিভাগের কাজ বলে জানিয়েছে এএফপি।

দক্ষিণ কোরিয়ার সরকারি তথ্য বলছে, ১৯৬৬ সালে কিম কি নাম উত্তর কোরিয়ার প্রচারণাবিষয়ক উপপ্রধান হিসেবে দায়িত্ব নেন। ১৯৮৫ সালে কিম ইল সাংয়ের শাসনের সময়ে তিনি এই বিভাগের প্রধান হন। ২০১৭ সালে তিনি অবসর নেন।

তবে তার আগে ২০১০ সালেই কিম জং উনের ক্ষমতাশালী বোন কিম ইউ জংয়ের হাতে চলে আসে দেশটির প্রচারণা বিভাগের দায়িত্ব। ২০১৮ সালে কিম ইউ জং প্রচারণা বিভাগে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে যোগ দেন।