ইসরায়েলকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের এবং ত্রাণকর্মীদের নিরাপত্তা না দিতে পারলে গাজার ব্যাপারে নীতিতে পরিবর্তন আনতে বাধ্য হবে বলে ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (৪ মার্চ) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই হুঁশিয়ারি দেন। এ সময় জো বাইডেন অবিলম্বে গাজায় যুদ্ধবিরতিরও আহ্বান জানান।

বিজ্ঞাপন

ফোনালাপের পর হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, বাইডেন নেতানিয়াহুকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, বেসামরিক মানুষের ক্ষতি এবং কষ্ট কমাতে এবং ত্রাণকর্মীদের নিরাপত্তা দিতে ইসরাইলকে কয়েক দফা সুস্পষ্ট পদক্ষেপ ঘোষণা এবং বাস্তবায়ন করতে হবে। গাজার ব্যাপারে আমেরিকার নীতি নির্ভর করবে ইসরাইলের তাৎক্ষণিক পদক্ষেপ দেখে তা মূল্যায়নের ওপর।

গাজায় ইসরায়েলের এক হামলায় সাতজন ত্রাণকর্মীর মৃত্যুর পর আজ এ বিষয়ে ফোনে কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। খবর- এএফপি।

তবে, এ বিষয়ে ইসরায়েলের তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন জানায়, তাদের কর্মীরা সংঘাতহীন এলাকায় দুটি গাড়িতে করে ঘুরছিলেন। গাড়িতে ত্রাণকর্মী হিসেবে লোগোও ছিল। গাজার দায়ের আল-বালাহ এলাকায় ১০০ টনের বেশি খাদ্য সরবরাহ করে তারা ফিরছিলেন। সার্বিক বিষয় ইসরায়েল পর্যবেক্ষণও করেছে। তার পরও তাদের কর্মীদের ওপর বিমান হামলা হয় সোমবার।

এ ঘটনার পর নিন্দার ঝড় বয়ে যায় বিশ্বজুড়ে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে। সংঘবদ্ধভাবে শাস্তি দেওয়া ও গণহত্যার ঝুঁকির প্রেক্ষাপটে তারা সিদ্ধান্ত নিতে যাচ্ছেন। আগামী শুক্রবার এ-সংক্রান্ত একটি খসড়া বিবেচনা করবে মানবাধিকার কাউন্সিল।