শাটডাউন এড়াল যুক্তরাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন কংগ্রেসের নেতারা আংশিক শাটডাউন এড়াতে একটি অর্থ বিল পাস করেছেন। শাটডাউন শুরুর সময়সীমা শেষ হওয়ার এক ঘণ্টা আগে শুক্রবার (২২ মার্চ) রাতে এই ব্যয় প্যাকেজ পাস হয়েছে। খবর সিএনএন।

শুক্রবার রাতে ব্যয় প্যাকেজটি ৭৪-২৪ ভোটরে ব্যবধানে সিনেটে পাস হয়েছে। ১ দশমিক ২ ট্রিলিয়ন মার্কিন ডলারের এই প্যাকেজের মাধ্যমে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত সরকার চালাতে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, এই বিলে প্রতিরক্ষা, স্বরাষ্ট্র, শ্রম, স্বাস্থ্য ও মানবসেবা, শিক্ষা, রাজ্য ও আইনের মতো গুরুত্বপূর্ণ সরকারি মন্ত্রণালয়ের কাজের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

চূড়ান্ত ভোটের আগে সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমার বলেছেন, বিভক্ত সরকারে এমন একটি প্যাকেজের অনুমোদনে কোনো ছোট কাজ নয়। গত কয়েক মাস আবারও প্রমাণিত হয়েছে যখন দুই দল একসঙ্গে কাজ করার মতো অবস্থানে থাকে তখন আমরা কাজগুলো সম্পন্ন করতে পারি।

প্রতিনিধি পরিষদ ও সিনেটে বিল পাস হওয়ায় এখন তা প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে। তিনি এতে সই করলেই তা আইনে পরিণত হবে।

বিভিন্ন ইস্যুতে ক্ষমতাসীন ও বিরোধী দলের মধ্যে বিরোধ থাকায় যুক্তরাষ্ট্রে প্রায় কয়েক দিন পর পরই শাটডাউনের মতো পরিস্থিতি তৈরি হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রে শাটডাউন হওয়ার আগেই সমঝোতায় পৌঁছে যায় দুই দল।