রাশিয়াকে ৪০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইরান

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতাকে আরও গভীর করতে রাশিয়াকে বিপুল সংখ্যক শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে ইরান। ছয়টি বিশ্বস্ত সূত্রের মাধ্যমে এ খবর প্রকাশ করেছে রয়টার্স।

তিনটি ইরানি সূত্র রয়টার্সকে জানিয়েছে, ইরানের সরবরাহ করা প্রায় ৪০০টি ক্ষেপণাস্ত্রের মধ্যে রয়েছে ফতেহ-১১০, জোলফাঘর ইত্যাদি।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা বলছেন, এই ক্ষেপণাস্ত্রগুলো ৩০০ থেকে ৭০০ কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে নির্বুল আঘাত হানতে সক্ষম।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং বিপ্লবী গার্ডস এই ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির তদারকি করে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইরানের একটি সূত্র জানিয়েছে, গত বছরের শেষের দিকে তেহরান এবং মস্কোতে ইরানি ও রাশিয়ার সামরিক ও নিরাপত্তা কর্মকর্তাদের মধ্যে বৈঠকে একটি চুক্তি চূড়ান্ত হওয়ার পর গত জানুয়ারির শুরুতে চালানটি সরবরাহ করা হয়।

একজন ইরানি সামরিক কর্মকর্তা বলেছেন, অন্তত চারটি ক্ষেপণাস্ত্রের চালান পাঠানো হয়েছে এবং আগামী সপ্তাহগুলোতে সরবরাহের পরিমান আরও বাড়বে।

ইরানের আরেক সিনিয়র কর্মকর্তা বলেছেন, কিছু ক্ষেপণাস্ত্র কাস্পিয়ান সাগর দিয়ে জাহাজে করে অন্যগুলো বিমানে করে রাশিয়ায় পাঠানো হয়েছে পাঠানো হয়েছে।

এক ইরানি কর্মকর্তা বলেছেন, ‘আরও চালান হবে পাঠানো হবে। এটা লুকানোর কোনও কারণ নেই। আমরা যেকোনও দেশে অস্ত্র রপ্তানি করতে পারি।’

একটি চতুর্থ সূত্র বিশদ বিবরণ না দিয়ে নিশ্চিত করেছে যে, রাশিয়া সম্প্রতি ইরানের কাছ থেকে বিপুল সংখ্যক ক্ষেপণাস্ত্র পেয়েছে।

তবে একজন মার্কিন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ইরান ও রাশিয়ার মধ্যে আলোচনার সক্রিয়ভাবে অগ্রসর হওয়ার প্রমাণ পেলেও অস্ত্র সরবরাহের কোনও ইঙ্গিত এখনও পানি ওয়াশিংটন।