রাশিয়ার নির্বাচনকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান নাভালনির স্ত্রীর

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া রাশিয়ার মার্চের প্রেসিডেন্ট নির্বাচনকে স্বীকৃতি না দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, এটা প্রায় নিশ্চিত যে, এই নির্বাচন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আরও ছয় বছরের মেয়াদ দিতে যাচ্ছে।

বিজ্ঞাপন

নাভালনায়া সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিদেশ থেকে একটি ভিডিও বার্তায় সমর্থকদের প্রতি আগের চেয়ে আরও বেশি ক্ষোভের সঙ্গে পুতিনের বিরোধিতা করার জন্য এবং রাশিয়াকে উর্দি পরা দস্যু, চোর, খুনি এবং দুর্নীতিগ্রস্ত অভিজাতদের থেকে মুক্ত করার আহ্বান জানান।

ব্রাসেলসে সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে নাভালনায়া বলেন, ‘এই নির্বাচনকে স্বীকৃতি দিবেন না। একজন প্রেনিডেন্ট যিনি তার প্রধান রাজনৈতিক প্রতিপক্ষকে হত্যা করেছে, তা সংজ্ঞা অনুসারে বৈধ হতে পারে না।’

নাভালনায়া পুতিনকে তার স্বামীকে হত্যার জন্য অভিযুক্ত করে বলেছেন, ‘শীঘ্রই প্রমাণ সরবরাহ করা হবে।’

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ পশ্চিমা নেতারাও নাভালনির মৃত্যুর জন্য পুতিনকে দায়ী করেছেন এবং পরিণতির জন্য সতর্ক করেছেন।

নাভালনির মৃত্যু নিয়ে পুতিন এখনও জনসমক্ষে কোনও মন্তব্য করেননি। তবে, ক্রেমলিন জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে বলেছে, ‘পুতিনকে দায়ী করে পশ্চিমা দাবি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।’