নাভালনির মৃত্যুর প্রতিবাদে রাশিয়াজুড়ে সমাবেশ, আটক শতাধিক

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনির মৃত্যুতে দেশজুড়ে বিভিন্ন স্মৃতিসৌধ ও প্রতিবাদ সমাবেশ থেকে ১০০ জনেরও বেশি লোককে আটক করেছে রাশিয়ার পুলিশ।

আল জাজিরা জানিয়েছে, প্রতিবাদ পর্যবেক্ষক গ্রুপ ওভিডি-ইনফো শনিবার (১৭ ফেব্রুয়ারি) জানিয়েছে, সেন্ট পিটার্সবার্গ থেকে ৬৪ জনসহ রাশিয়াজুড়ে ১১০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে রাশিয়ার কেন্দ্রীয় কারগার কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার হাঁটার পরে হঠাৎ অসুস্থ বোধ করেন ৪৭ বছর বয়সি নাভালনি। অসুস্থ বোধ করার সঙ্গে সঙ্গে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। এমন অবস্থায় তাৎক্ষণিক জরুরি মেডিকেল টিমকে ডাকা হয়। তারা এসে চেষ্টা করলেও নাভালনিকে বাঁচাতে পারেননি।

রুশ সরকারি বার্তা সংস্থা তাস জানিয়েছে, এরই মধ্যে নাভালনির মৃত্যুর বিষয়টি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবহিত করা হয়েছে। মৃত্যুর কারণ খুঁজে বের করতে তদন্ত চলছে।

নাভালনির এই আকস্মিক মৃত্যুর ফলে তার সমর্থকদের মধ্যে শোক ছড়িয়ে পড়ে। তার মৃত্যুর পর নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারাও।

ওভিডি-ইনফো অনুসারে, নাভালনির মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে ১৩টি শহরে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

ওভিডি-ইনফোর তথ্য অনুসারে, রাজধানী মস্কোর প্রতিবাদ সভা থেকে ১১ জনকে এবং নিজনি নভগোরড, ক্রাসনোদর, রোস্তভ-অন-ডন এবং টোভার শহরে আরও কয়েক জনকে আটক করা হয়।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশিষ্ট সমালোচক নাভালনির জন্য মস্কোতে শুক্রবার যে, শত শত পুস্পস্তবক স্থাপন এবং মোমবাতি প্রজ্জলন করা হয়েছিল, তার বেশিরভাগই কালো ব্যাগে করে রাতারাতি সরিয়ে ফেলা হয় বলে জানা গেছে।

রাশিয়ার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিও এবং ছবিতেও দেখা গেছে, সারাদেশে সোভিয়েত যুগের দমন-পীড়নের শিকারদের স্মৃতিস্তম্ভ থেকে ফুল সরিয়ে ফেলা হচ্ছে।

উল্লেখ্য যে, রাশিয়ায় কঠোর ভিন্নমত বিরোধী আইনের অধীনে বিক্ষোভ বেআইনি এবং কর্তৃপক্ষ নাভালনির সমর্থনে সমাবেশে বিশেষভাবে কঠোরভাবে দমন করছে।

মস্কো কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে, তারা মস্কোর কেন্দ্রে একটি গণসমাবেশে অংশ নেওয়ার জন্য অনলাইন কল সম্পর্কে অবগত ছিল এবং লোকেদেরকে ওই সমাবেশে অংশগ্রহণের বিরুদ্ধে সতর্ক করেছিল।

পুলিশ সাইবেরিয়ার শহর নোভোসিবিরস্কে শনিবার একটি স্মৃতিসৌধে প্রবেশে বাধা দেয় এবং বেশ কয়েকজনকে আটক করে।

নোভোসিবিরস্ক থেকে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিওতে দেখা যাচ্ছে যে, পুলিশ টেপ দিয়ে স্মৃতিসৌধে প্রবেশ বন্ধ করে দেওয়ার কারণে লোকেরা তুষারে লাল ফুল আটকে আছে।