স্যাটেলাইট উৎক্ষেপণ, আন্তঃকোরিয়া চুক্তি স্থগিত করলো দক্ষিণ কোরিয়া

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

স্যাটেলাইট উৎক্ষেপণ প্রত্যক্ষ করছেন কিম জং-উন। ছবি : সংগৃহীত

স্যাটেলাইট উৎক্ষেপণ প্রত্যক্ষ করছেন কিম জং-উন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়া সফলভাবে একটি সামরিক গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণের দাবি করার পর আন্তঃকোরিয়া চুক্তি আংশিকভাবে স্থগিত করেছে দক্ষিণ কোরিয়া।

আল-জাজিরা জানিয়েছে সিউলের কর্মকর্তারা বুধবার (২২ নভেম্বর) বলেছেন, দক্ষিণ কোরিয়ার স্টেট কাউন্সিল এ বিষয়ে একটি অস্থায়ী ব্যবস্থা অনুমোদন করেছে এবং উত্তরের ফ্রন্ট-লাইনে নজরদারি পুনরায় চালু করার প্রস্তুতির মাধ্যমে স্যাটেলাইট উৎক্ষেপণের প্রতিক্রিয়া জানিয়েছে।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা নীতির উপমন্ত্রী হিও তাই-কেউন বলেছেন, ‘উত্তর কোনিয়ার সর্বশেষ স্যাটেলাইট উৎক্ষেপণ জাতিসংঘের রেজুলেশনের স্পষ্ট লঙ্ঘন এবং একটি গুরুতর উস্কানি, যা আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ।’

তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে দৃঢ় সামরিক জোটের ভিত্তিতে উত্তর কোরিয়াকে দ্রুত এবং কঠোর শাস্তি দেবে দক্ষিণ কোরিয়া, যদি তারা দক্ষিণ কোরিয়ার পদক্ষেপকে অন্য উসকানি শুরু করার অজুহাত হিসাবে ব্যবহার করে।’

প্রসঙ্গত, ২০১৮ সালে সম্পাদিত ওই আন্তঃকোরিয়া চুক্তির অধীনে দুই দেশের মধ্যে ভারী সুরক্ষিত সীমান্ত বরাবর বাফার এবং নো-ফ্লাই জোন তৈরি হয়েছিল।

গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের খবর প্রথম দেওয়া দক্ষিণ কোরিয়া এবং জাপানের কর্মকর্তারা বলেছেন, তাৎক্ষণিকভাবে স্যাটেলাইটটি কক্ষপথে স্থাপন করা হয়েছে কিনা, তা যাচাই করতে পারেননি তারা।

উত্তর কোরিয়া আগেই জাপানকে জানিয়েছিল যে, তারা ২২ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে তারা গায়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছে।

এদিকে পেন্টাগন বলেছে, তারা এখনও উৎক্ষেপণের সাফল্যের মূল্যায়ন করছে।