রাশিয়া-ইউক্রেন সংকটের শান্তি চুক্তি নিয়ে ভাবছে পশ্চিমারা 

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২২ সালের ফেব্রুয়ারি থেকে চলমান দীর্ঘ এই রাশিয়া-ইউক্রেন সংঘাতে ইউক্রেনের সেনারা ব্যর্থ হচ্ছে। ইউক্রেনের মদদপুষ্ট ইউক্রেনকে সার্বিক সহায়তা প্রদানের পরেও তেমন অগ্রগতি না হওয়ায় এখন শান্তি চুক্তি নিয়ে আলোচনা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম  এনবিসি এবং দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে শনিবার (৪ নভেম্বর) এই তথ্য প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, শান্তি চুক্তি হলে রাশিয়ারকে ইউক্রেনের কী কী দিয়ে দিতে হবে সে ব্যাপারেও এখন আলোচনা চলছে।

এনবিসি জানিয়েছে, যুদ্ধ শুরুর পর ইউক্রেনকে যেসব দেশ সহায়তা করেছে সেগুলোর মধ্যে ন্যাটো অন্যতম। এই জোটের  সদস্যভুক্তসহ ৫০টিরও বেশি দেশের প্রতিনিধিরা গত মাসে রাশিয়ার সঙ্গে শান্তি চুক্তি করার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

যুক্তরাষ্ট্রের কয়েকজন সামরিক কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা এখন এ যুদ্ধ নিয়ে উদ্বিগ্ন। কারণ যুদ্ধ অনেকটাই থমকে গেছে এবং ইউক্রেনও তাদের বহুল কাঙ্খিত পাল্টা আক্রমণে বড় কোনো ব্রেকথ্রু পায়নি। ইউক্রেন সেনাবাহিনীতে নতুন সদস্য যুক্ত করতে হিমশিম খাচ্ছে। যেখানে রাশিয়ার জনসংখ্যা বেশি। তাই ইউক্রেনের বড় ধরনের কোনো  সাফল্য এখন আর সম্ভব নয়।’

এছাড়া মধ্যপ্রাচ্যে হামাস ও ইসরায়েলের যুদ্ধ এবং ইউক্রেনে যুদ্ধ অব্যাহত রাখতে বৈদেশিক সহায়তা যে আরও বেশি প্রয়োজন সে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন তারা।

এনবিসিকে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, তাদের কাছে এ বছরের শেষ পর্যন্ত সময় আছে বলে তারা ইউক্রেনকে জানিয়ে দিয়েছেন। এরপর তাদের উপর শান্তি আলোচনা জন্য চাপ বাড়বে।