গাজায় মানবিক যুদ্ধ বিরতির আহ্বান ইইউ নেতাদের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মানবিক সহায়তার জন্য ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা।

বেলজিয়ামের ব্রাসেলসে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) অনুষ্ঠেয় বৈঠকে ইইউর ২৭ দেশের নেতারা এই আহ্বান জানায়।

বিজ্ঞাপন

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্রাসেলসে অনুষ্ঠেয় বৈঠকে গাজার বেসামরিক নাগরিকদের কাছে সাহায্য পৌঁছানোর অনুমতি দেওয়ার জন্য মানবিক করিডোর এবং যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা।

এসময় ইইউর ২৭ দেশের নেতারা গাজার অবনতিশীল মানবিক পরিস্থিতির জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেন।

ইইউর নেতারা গাজায় মানবিক করিডোর ও যুদ্ধ বিরতিসহ প্রয়োজনীয় জিনিস বেসামরিক নাগরিকদের কাছে দ্রুত, নিরাপদ এবং বাধাহীনভাবে পাঠানোর জন্য আহ্বান জানিয়েছে।

আরও বলা হয়েছে, ইউরোপীয় কাউন্সিল ইসরায়েলজুড়ে নৃশংস ও নির্বিচার সন্ত্রাসী হামলার জন্য হামাসের প্রতি নিন্দা পুনর্ব্যক্ত করেছে।

এদিকে গাজা উপত্যকায় পুরোদমে স্থল হামলা চালাতে বিপুলসংখ্যক সেনা ও সামরিক সরঞ্জাম জড়ো করেছে ইসরায়েলি বাহিনী। এরই মধ্যে উপত্যকাটিতে সীমিত পরিসরে স্থল অভিযান চালিয়েছে তারা। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের সুরক্ষা নিশ্চিতের জন্য গাজায় সর্বাত্মক স্থল হামলা বিলম্ব করতে রাজি হয়েছে ইসরায়েল।

দিন যত যাচ্ছে গাজায় বাড়ছে লাশের সারি, আহতদের আর্তনাদ। বৃহস্পতিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হালনাগাদ তথ্য বলেছে, উপত্যকাটিতে এখন পর্যন্ত ৭ হাজার ২৮ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে শিশু ২ হাজার ৯১৩টি। নারী ১ হাজার ৭০৯ জন এবং বৃদ্ধ ৩৯৭ জন। এর মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় নিহত হয়েছেন প্রায় ৫০০ জন।

বৃহস্পতিবারও গাজার দক্ষিণে খান ইউনিসসহ বিভিন্ন এলাকা তছনছ হয়েছে ইসরায়েলের বোমার আঘাতে। উপত্যকাটির প্রান্তে প্রান্তে এখন স্বজন হারানোর মাতম।