মরক্কোয় ভূমিকম্প: মৃত্যু ছাড়িয়েছে ২ হাজার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মরক্কোর মধ্যাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে।

আনুষ্ঠানিক সূত্রের বরাতে আজ রোববার (১০ সেপ্টেম্বর) সকালে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

গত শুক্রবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১১টায় আটলাস পর্বতমালার কাছে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৮।

৬০ বছরেরও বেশি সময়ের মধ্যে দেশটিতে ভয়াবহ এই ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১২ জনে। বিশেষজ্ঞদের আশঙ্কা, এই সংখ্যা আরও বাড়বে।

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ভূমিকম্পে আহত ২ হাজার ৫৯ জনের মধ্যে ১৪০০ জনের অবস্থা গুরুতর। আর সবচেয়ে বেশি হতাহত হয়েছেন মারাক্কেশের দক্ষিণে অবস্থিত প্রদেশগুলোতে।

বিবিসি বলছে, ভয়াবহ এই ভূমিকম্প ও হতাহতের ঘটনায় রাজা ষষ্ঠ মোহাম্মদ দেশটিতে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন এবং বেঁচে যাওয়াদের আশ্রয়, খাবার ও অন্যান্য সাহায্য দেওয়ার নির্দেশ দিয়েছেন। অবশ্য ভূমিকম্পে বাড়িঘর হারিয়ে অনেকেই তাদের টানা দ্বিতীয় রাত খোলা আকাশের নিচে কাটাচ্ছেন।

মরক্কোর সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, রাজা ষষ্ঠ মোহাম্মদ সশস্ত্র বাহিনীকে বিশেষ অনুসন্ধান ও উদ্ধারকারী দল এবং একটি সার্জিক্যাল ফিল্ড হাসপাতাল তৈরি করার নির্দেশ দিয়েছেন।

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, শুক্রবার রাতে আঘাত হানা ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মারাক্কেশ শহর থেকে ৭১ কিলোমিটার দূরে এটলাস পর্বতমালা এলাকার ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে। স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানার পর লোকজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন।