চীন-রাশিয়ার সঙ্গে সম্পর্ক গভীর করার প্রতিশ্রুতি কিমের

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কুচকাওয়াজে সালাম নিচ্ছেন কিম জং-উন। ছবি : সংগৃহীত

কুচকাওয়াজে সালাম নিচ্ছেন কিম জং-উন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আধাসামরিক বাহিনীর কুচকাওয়াজের মধ্য দিয়ে চীন ও রাশিয়ার সঙ্গে সম্পর্ক গভীর করার প্রতিশ্রুতি চিহ্নিত করেছেন দেশটির নেতা কিম জং-উন।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) শনিবার (৯ সেপ্টেম্বর) জানিয়েছে, কিম শুক্রবার পিয়ংইয়ংয়ের কিম ইল সুং স্কোয়ারে মধ্যরাতের কুচকাওয়াজে অংশ নেন, যেখানে সফররত চীনের প্রতিনিধিদল এবং রাশিয়ার কূটনীতিকরাও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

কুচকাওয়াজে পিয়ংইয়ংয়ের নিয়মিত সেনাবাহিনীর পরিবর্তে আধাসামরিক বাহিনী অংশ নিয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা। কেসিএনএ বলেছে, ওই কুচকাওয়াজে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ দেশীয়ভাবে তৈরি দেশটির ভয়ঙ্কর অস্ত্র প্রদর্শন করা হয়নি।

কেসিএনএ কর্তৃক প্রকাশিত ছবিগুলোতে ইউনিফর্ম পরা আধাসামরিক ব্রিগেডগুলিকে দেখানো হয়েছে। কুচকাওয়াজের সময় কিমকে তার কন্যার পাশে তাকিয়ে হাসতে এবং হাততালি দিতে দেখা যায়।

দক্ষিণ কোরিয়ার নিউজ এজেন্সি ইয়োনহাপ উল্লেখ করেছে যে, কিম ওই অনুষ্ঠানে কোনও বক্তৃতা দেননি এবং কুচকাওয়াজের নেতৃত্বে ছিলেন শ্রমিক-কৃষক রেড গার্ডস নামের একটি বেসামরিক প্রতিরক্ষা সংস্থা, যার প্রায় ৫ দশমিক ৭ মিলিয়ন সদস্য রয়েছে।

কিম স্টেট কাউন্সিলের ভাইস-প্রিমিয়ার লিউ গুওঝংয়ের নেতৃত্বে সফররত চীনা প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাত করেন। পিয়ংইয়ংয়ে গত ছয় সপ্তাহের মধ্যে বেইজিংয়ের শীর্ষ কর্মকর্তাদের এটি দ্বিতীয় সফর।

কেসিএনএ জানিয়েছে, কিম কুচকাওয়াজের আগে লিউ এবং অন্যান্য চীনা প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাত করেন, যেখানে তারা দুই দেশের মধ্যে বহুমুখী সমন্বয় ও সহযোগিতাকে আরও জোরদার করার বিষয়ে মতামত বিনিময় করেছেন।

কিম গত জুলাই মাসে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এবং চীনা কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর সদস্য লি হংঝংয়ের নেতৃত্বে প্রতিনিধিদের পিয়ংইয়ংয়ে একটি বিশাল সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিলেন, যেখানে তিনি তার দেশের সবচেয়ে শক্তিশালী অস্ত্রগুলো প্রদর্শণ করেছিলেন।

কুচকাওয়াজের একদিন আগে কিম শোইগুকে একটি দেশীয় অস্ত্র দেখাতে নিয়ে গিয়েছিলেন। ওই ঘটনা সন্দেহ বাড়িয়েছিল যে, উত্তর কোরিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করার জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহ করতে ইচ্ছুক।

কুচকাওয়াজের কিছুক্ষণ আগে উত্তর কোরিয়ায় আনুষ্ঠানিক উপস্থিতির জানান দিয়েছিলো মস্কো। পিয়ংইয়ংয়ে রাশিয়ার দূতাবাস চলতি সপ্তাহে বলেছিল, তারা ২০ জন কূটনৈতিক এবং প্রযুক্তিগত কর্মী আনার অনুমতি পেয়েছে।

এদিকে, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কিমকে বার্তা পাঠিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কেসিএনএ জানিয়েছে, ওই বার্তায় পুতিন দুই দেশকে সব ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক প্রসারিত করার আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে সমর্থন করার জন্য অস্ত্র সরবরাহের বিষয়ে আলোচনা করতে মস্কোতে পুতিনের সঙ্গে সাক্ষাত করতে কিম এই মাসে রাশিয়া সফর করবেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের মতে, প্রেসিডেন্ট শি জিনপিং উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাবার্ষিকীতে কিম জং-উনকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন।