পাতায়া ফ্লোটিং মার্কেটে অগ্নিকাণ্ড

  • স্পেশাল করেসপন্ডেন্ট, সাউথ-ইস্ট এশিয়া
  • |
  • Font increase
  • Font Decrease

পাতায়া ফ্লোটিং মার্কেটে অগ্নিকাণ্ডের চিত্র। ছবি : সংগৃহীত

পাতায়া ফ্লোটিং মার্কেটে অগ্নিকাণ্ডের চিত্র। ছবি : সংগৃহীত

থাইল্যান্ডের পর্যটন শহর পাতায়াতে পর্যটকদের অন্যতম পছন্দের স্থান ভাসমান বাজারে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাতে আগুন লেগে প্রায় অর্ধশতাধিক দোকান ও রেস্টুরেন্ট পুড়ে গেছে।

ওই অগ্নিকান্ডের কারন এখনও জানা না গেলেও ক্ষতির পরিমান ৫০ মিলিয়ন বাথ বা ১৫ কোটি টাকা বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

বিজ্ঞাপন

অগ্নিকান্ডের ঘটনায় একজন আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এছাড়া বড় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

স্থানীয়রা জানিয়েছেন, পাতায়ার নং প্রু সাব ডিস্ট্রিক্টের এই মার্কেটের উত্তর দিকে প্রথম আগুন লাগে। বাতাসের বেগ বেশি থাকায় বাঁশ দিয়ে নির্মিত স্থাপনাগুলোতে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। এ সময় মার্কেটে থাকা অনেকেই প্রান বাঁচাতে পানিতে ঝাপ দেন এবং চিৎকার করতে থাকেন।

পাতায়া এবং আশপাশের শহর থেকে ফায়ার সার্ভিসের ২০ টি গাড়ি আগুন নেভানোর জন্য তাৎক্ষনিকভাবে ঘটনাস্থলে হাজির হয়৷ তাদের প্রচেষ্টায় রাত ১২ টা নাগাদ আগুন নিয়ন্ত্রনে আসে৷

চনবুড়ি প্রাদেশিক গভর্নর থাওয়াচাই শ্রীথং ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, বাঁশ এবং অন্যান্য শুকনো এবঙ হালকা জিনিস দিয়ে ঘরগুলো বানানো হয়েছে। তাই আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে৷ সহায়তা কেন্দ্র ও ত্রান কেন্দ্র সেখানে স্থাপন করা হয়েছে। যেন ক্ষতিগ্রস্থদের দ্রুত সাহায্য করা যায়।

মার্কেটের একজন বিক্রেতা স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘বিদেশি পর্যটকদের কাছেও এই মার্কেট খুব জনপ্রিয়। প্রতিদিন কয়েক হাজার বাথ বিক্রি হতো। এখন আবার কবে দোকান বসাতে পারবো, সেটা নিয়ে দুঃচিন্তায় আছি।’

প্রায় ২০০ একর জায়গাজুড়ে পানির ওপর এই ভাসমান বাজারের যাত্রা শুরু হয় ২০০৮ সালে। এটিকে পাতায়া ফ্লোটিং মার্কেট ছাড়াও ফোর রিজনস মার্কেট বলা হয় এই বাজারকে৷ পুড়ে যাওয়ার আগে এখানে ২০০ দোকান ও রেস্টুরেন্ট ছিল।