রাজনীতি ছাড়লেন ফিনল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সারা মারিন। ছবি : সংগৃহীত

সারা মারিন। ছবি : সংগৃহীত

ফিনল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী সানা মারিন রাজনীতি থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি টনি ব্লেয়ার ইনস্টিটিউট ফর গ্লোবাল চেঞ্জের কৌশলগত উপদেষ্টা হিসেবে নতুন পদ গ্রহণের জন্য সংসদ সদস্যের ভূমিকা থেকে পদত্যাগ করার পরিকল্পনা করেছেন বলে জানিয়েছে এনডিটিভি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সানা মারিন ২০১৯ সালে ইউরোপের কনিষ্ঠ প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন এবং ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ আবেদনের সফল তত্ত্বাবধান করেছিলেন।

তিনি এই মাসের শুরুতে আনুষ্ঠানিকভাবে সোশ্যাল ডেমোক্র্যাটদের প্রধান হিসাবে তার পদ ছেড়েছিলেন।

ফিনল্যান্ডের পাবলিক ব্রডকাস্টার ওয়াইএলইকে মারিন বলেছেন, ‘এখন এগিয়ে যাওয়ার সময়। আমি একটি নতুন ভূমিকায় পদার্পণ করতে আগ্রহী। আমি এটাও বিশ্বাস করি যে, এর জন্য পুরো ফিনল্যান্ড উপকৃত হতে পারে। আমি বিশ্বাস করি যে, আমি ভোটারদের আরও ভালোভাবে সেবা দিতে পারবো।’

তিনি ভবিষ্যতের নির্বাচনে অংশ নেওয়া বা শীর্ষ ইউরোপীয় চাকরির জন্য আবেদন করার বিষয়টি অস্বীকার করেননি। তবে, তিনি বলেছেন, এই মুহূর্তে এমন কোনও পরিকল্পনা নেই তার।

প্রসঙ্গত, ২০১৯ সালে ৩৪ বছর বয়সে দায়িত্ব নেওয়ার সময় মেরিন বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে বিশ্বজুড়ে মনোযোগ আকর্ষণ করেছিলেন এবং একটি অস্থির অবস্থা থেকে ফিনল্যান্ডকে বের করে আনতে সাহায্য করেছিলেন।

তিনি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরে ইউক্রেনের একজন সোচ্চার সমর্থক হয়ে ওঠেন এবং সফলভাবে ফিনল্যান্ডকে ন্যাটো সদস্যতার পক্ষে তার সামরিক অসংলগ্নতা শেষ করতে নেতৃত্ব দেন।

দলের নেতা পদ থেকে সরে দাঁড়ানোর আগে গত ১ সেপ্টেম্বর তিনি শেষবারের মতো দলের সম্মেলনে সভাপতিত্ব করেন।