ইউক্রেনে যুদ্ধ করার জন্য কিউবানদের পাচার করা হচ্ছে

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কিউবা ও রাশিয়ার পতাকা। ছবি : সংগৃহীত

কিউবা ও রাশিয়ার পতাকা। ছবি : সংগৃহীত

একটি মানব পাচারকারী চক্রের সন্ধান করছে কিউবা, যারা ইউক্রেন যুদ্ধে তাদের নাগরিকদের রাশিয়ার হয়ে যুদ্ধ করতে বাধ্য করছে।

কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে রয়টার্স জানিয়েছে, কর্তৃপক্ষ ওই নেটওয়ার্কটিকে নিষ্ক্রিয় ও ধ্বংস করার কাজ করছে।

বিজ্ঞাপন

কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার (৪ আগস্ট) এক বিবৃতিতে বলেছে, ‘ওই পাচারকারী চক্রটি কিউবা এবং রাশিয়ার মধ্যেই কাজ করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ওই মানব পাচার নেটওয়ার্ককে ধ্বংস করার বিষয়ে কাজ করছে, যা রাশিয়ায় বসবাসকারী কিউবার নাগরিকদের এবং কিউবা থেকেই এর কিছু নাগরিককে ইউক্রেন যুদ্ধ অভিযানে অংশগ্রহণকারী সামরিক বাহিনীতে অন্তর্ভুক্ত করার জন্য কাজ করছে।’

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ইউক্রেন যুদ্ধের অংশীদার নয় কিউবা। কিউবার নাগরিকরা যাতে কোনও দেশের বিরুদ্ধে অস্ত্রধারণ করতে না পারে, সেজন্য ভাড়াটে নিয়োগের উদ্দেশ্যে নিজ ভূখণ্ড থেকে যেকোনও ধরনের মানব পাচারে অংশগ্রহণকারীর বিরুদ্ধে তারা কঠোরভাবে কাজ করবে।’

ওই অভিযোগের বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি রাশিয়া।

গত মে মাসের শেষ দিকে রাশিয়ার রিয়াজান শহরের একটি সংবাদপত্র প্রতিবেদন প্রকাশ করে যে, কিউবার বেশ কিছু নাগরিক রাশিয়ার সশস্ত্র বাহিনীর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে এবং রাশিয়ার নাগরিকত্বের বিনিময়ে তাদের যুদ্ধ করতে ইউক্রেনে পাঠানো হয়েছে।

বিবৃতিতে কিউবা আরও বলেছে, তারা ইতিমধ্যে এমন মামলার বিচার শুরু করেছে, যেখানে তাদের নাগরিকদের ইউক্রেনে যুদ্ধে যোগ দিতে বাধ্য করা হয়েছিল। এই কার্যকলাপের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরু করা হয়েছে।

এ ছাড়াও গত জুন মাসে ইউক্রেনে রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের সঙ্গে লড়াইয়ে এক ইরাকি নাগরিক নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

মৃত আব্বাস আবুথার উইটউইটকে রাশিয়ার একটি কারাগার থেকে এই প্রতিশ্রুতিতে ইউক্রেন যুদ্ধে নিয়োগ করা হয়েছিল যে, যুদ্ধে গেলে তার সাজা কমিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০২১ সালের জুলাই মাসে মাদকের অভিযোগে উইটউইটকে সাড়ে চার বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছিল রাশিয়ার কাজানের একটি আদালত।