ওডেসা অঞ্চলকে লক্ষ্য করে রাশিয়ার ড্রোন হামলা

  • ziaulziaa
  • |
  • Font increase
  • Font Decrease

রাশিয়ার হামলায় দানিউব বন্দরের ক্ষতিগ্রস্ত অবকাঠামো। ছবি : সংগৃহীত

রাশিয়ার হামলায় দানিউব বন্দরের ক্ষতিগ্রস্ত অবকাঠামো। ছবি : সংগৃহীত

রাশিয়া ওডেসা অঞ্চলে একটি ড্রোন হামলা চালিয়েছে বলে জানিয়েছে ইউক্রেন। ওই হামলায় দানিউব নদীর বন্দরের অবকাঠামো লক্ষ্য করে পরিচালিত হয়ে বলে দাবি করেছে কিয়েভ। ওই হামলায় কমপক্ষে দুইজন আহত হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

এদিকে, সীমান্তবর্তী দানিউব বন্দরের অবকাঠামোতে বার বার রাশিয়ার হামলাকে অযৌক্তিক বলে নিন্দা জানিয়েছেছে রোমানিয়ার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

রোমানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মন্ত্রণালয় জোরালো ভাষায় পুনর্ব্যক্ত করছে যে, ইউক্রেনের বেসামরিক লক্ষ্যবস্তু এবং অবকাঠামোর বিরুদ্ধে এই আক্রমণগুলো অযৌক্তিক এবং আন্তর্জাতিক মানবিক আইনের নিয়মের সঙ্গে গভীর বিরোধপূর্ণ।

ওই বিবৃতিতে আরও বলা হয়, রাশিয়া ফেডারেশন দ্বারা ব্যবহৃত আক্রমণগুলো কখনোই রোমানিয়ার জাতীয় অঞ্চল বা আঞ্চলিক জলসীমার জন্য সরাসরি সামরিক হুমকি তৈরি করেনি।

অন্যদিকে, ইউক্রেন যুদ্ধের এই পর্যায়ে দাঁড়িয়ে উন্নত প্রযুক্তির আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সারমত মোতায়েন করেছে রাশিয়া।

সারমত মোতায়েনের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ওই ক্ষেপণাস্ত্র মোতায়েনের ফলে মস্কোর শত্রুদের অব্যাহত হুমকি সম্পর্কে দুইবার ভাবতে বাধ্য করবে।

আল-জাজিরা জানিয়েছে, রাশিয়ার স্পেস এজেন্সি রোসকসমসের প্রধান ইউরি বোরিসভ বলেছেন, সারমত ক্ষেপণাস্ত্র যুদ্ধের দায়িত্ব গ্রহণ করেছে।


রাশিয়ার সংবাদ সংস্থার প্রতিবেদনেও শুক্রবার (১ সেপ্টেম্বর) একই কথা বলা হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রপরিচালিত সংবাদ সংস্থা তাস রসকসমস প্রধানকে উদ্ধৃত করে বলেছে, বিশেষজ্ঞদের অনুমানের উপর ভিত্তি করে আরএস-২৮ সারমত ১০ টন পর্যন্ত ওজনের একটি মিরভেদ ওয়ারহেড নিয়ে বিশ্বব্যাপী যেকোনও স্থানে আঘাত হানতে সক্ষম৷

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি শুক্রবার (১ সেপ্টেম্বর) বলেছেন, রাশিয়া সারমতকে যুদ্ধের প্রস্তুতির উপর রেখেছিল, এমন রিপোর্ট নিশ্চিত করার মতো অবস্থানে তিনি নেই।

এদিকে, পুতিন গত ফেব্রুয়ারিতে বলেছিলেন, সারমত রাশিয়ার অস্ত্রাগারের বেশ কয়েকটি উন্নত অস্ত্রের মধ্যে একটি, যা শিগগিরই মোতায়েনের জন্য প্রস্তুত করা হবে।

২০২২ সালে রাশিয়ার সেনারা ইউক্রেন আক্রমণ করার প্রায় দুই মাস পরে পুতিন বলেছিলেন, ‘সারমত বহিরাগত হুমকি থেকে বিশ্বস্তভাবে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে এবং শত্রুদের আমাদের দেশকে হুমকি দেওয়ার ক্ষেত্রে দুইবার ভাবতে বাধ্য করবে।’

সারমত হল একটি ভূগর্ভস্থ ব্যবস্থাপনাভিত্তিক ক্ষেপণাস্ত্র। রাশিয়ার কর্মকর্তারা বলেছেন, এটি ১৫টি পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম। যদিও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলেছে, এটির বহন ক্ষমতা ১০টি ওয়ারহেড বলে অনুমান করছে তারা। ন্যাটোর সামরিক মিত্রদের কাছে এটি কোডনাম ‘শয়তান’ হিসাবে পরিচিত।

২০০ টনেরও বেশি ওজনের সারমতের পরিসর প্রায় ১৮ হাজার কিলোমিটার, যা রাশিয়ার পুরানো প্রজন্মের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিস্থাপনের জন্য তৈরি করা হয়েছিল। রাশিয়া ২০২২ সালের এপ্রিলে দেশের প্লেসেটস্ক অঞ্চলে সারমত ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।