গ্যাবনের জনগনের সহায়তা চাইলেন গৃহবন্দী প্রেসিডেন্ট

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গ্যাবনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আলি বঙ্গো ওন্দিম্বা। ছবি : সংগৃহীত

গ্যাবনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আলি বঙ্গো ওন্দিম্বা। ছবি : সংগৃহীত

এক ভিডিও বার্তায় বুধবার (৩০ আগস্ট) জনগণের সহায়তা চেয়েছেন মধ্য আফ্রিকার দেশ গ্যাবনের ক্ষমতাচ্যুত গৃহবন্দি প্রেসিডেন্ট আলি বঙ্গো ওন্দিম্বা।

আল-জাজিরা জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ওই ভিডিও বার্তায় ওন্দিম্বা বলেন, ‘বন্ধুরা, তোমরা পারলে হট্টগোল শুরু করো।’

বিজ্ঞাপন

তবে, ওন্দিম্বা ওই হট্টগোল বলতে ঠিক কী বোঝাতে চেয়েছেন, তা পরিস্কার নয়। তবে, বিশ্লেষকদের ধারণা ওই বার্তার মাধ্যমে তিনি জান্তাবিরোধী বিক্ষোভের ডাক দিয়েছেন।

কিন্তু, এখনওপর্যন্ত গ্যাবনের কোথাও জান্তাবিরোধী বিক্ষোভ দেখা যায়নি। উল্টো দেশটির সাধারণ জনগণকে সামরিক অভ্যুত্থানকে স্বাগত জানাতে দেখা গেছে।

অন্যদিকে, গ্যাবনের সশস্ত্র বাহিনীর একদল সিনিয়র কর্মকর্তা দেশটির জাতীয় টেলিভিশন গ্যাবন২৪-এ উপস্থিত হয়ে বলেছেন, চলতি সপ্তাহে দেশটিতে অনুষ্ঠিত নির্বাচন বিশ্বাসযোগ্য না হওয়ায় তারা ক্ষমতা দখল করেছেন।

উল্লেখ্য, গত ২৬ জুলাই পশ্চিম আফ্রিকার নাইজারে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী।

সামরিক কর্মকর্তারা বুধবার (৩০ আগস্ট) ভোরে টেলিভিশনের মাধ্যমে জানিয়েছেন, ‌গত নির্বাচন বাতিল করা হয়েছে। সব রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ভেঙে দিয়ে দেশের সীমানা বন্ধ করে দেওয়া হয়েছে।

সামরিক বাহিনীর ওই ঘোষণার পর রয়টার্স ও এএফপির মতো সংবাদ সংস্থাগুলো গ্যাবনের রাজধানী লিব্রেভিলে গুলির শব্দের খবর জানিয়েছে।

এর আগে গত শনিবার বিতর্কিত নির্বাচনে তৃতীয় মেয়াদে জয়লাভ করেন প্রেসিডেন্ট আলি বঙ্গো ওন্দিম্বা।

গ্যাবোনিজ ইলেকশন সেন্টার তখন জানিয়েছিল, ওই নির্বাচনে বঙ্গো ভোট পেয়েছেন ৬৪ দশমিক ২৭ শতাংশ ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আলবার্ট ওন্ডো ৩০ দশমিক ৭৭ শতাংশ।

নির্বাচনের ফলাফল ঘোষণার পরই বিরোধীরা আলি বঙ্গো ও তার সমর্থকদের দ্বারা সংঘটিত জালিয়াতির কথা উল্লেখ করেন।