রাশিয়ার ছয়টি অঞ্চলে ইউক্রেনের বড় আকারের ড্রোন হামলা

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হামলার পর পসকভের বিমানবন্দর জ্বলছে। ছবি : সংগৃহীত

হামলার পর পসকভের বিমানবন্দর জ্বলছে। ছবি : সংগৃহীত

রাশিয়ার বিমানবন্দরসহ এর ছয়টি অঞ্চলে বুধবার (৩০ আগস্ট) বড় আকারের ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন।

আল-জাজিরা জানিয়েছে, লাটভিয়া এবং এস্তোনিয়ার সীমান্তের কাছে অবস্থিত রাশিয়ার পশ্চিমের শহর পসকভের একটি বিমানবন্দরে হামলা ইউক্রেনের ওই ড্রোন হামলায় ব্যাপক বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

বিজ্ঞাপন

ওই বিস্ফোরনের পরে সৃষ্ট বিশাল অগ্নিকাণ্ডে মস্কোর সামরিক পরিবহন বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস দেশটির জরুরি পরিষেবার উদ্ধৃতি দিয়ে বুধবারের শুরুতে বলেছিল যে, চারটি আইওয়ান-৭৬ ভারী পরিবহন বিমান, যা দীর্ঘদিন ধরে রাশিয়ান সামরিক বাহিনীর ওয়ার্কহর্স ছিল, সেগুলো রাশিয়ার পশ্চিম পসকভ অঞ্চলের একটি বিমানঘাঁটিতে কিয়েভের হামলার শিকার হয়েছে।

আঞ্চলিক গভর্নর মিখাইল ভেদেরনিকভ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয় পসকভের বিমানবন্দরে একটি ড্রোন হামলা প্রতিহত করছে।

হামলার ঘটনাস্থলে থাকা ভেদেরনিকভ বলেছেন, প্রাথমিক তথ্য অনুযায়ী, কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তিনি আরও জানান, বিমানবন্দরের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিও ফুটেজে বিমানবন্দরের ভবনের উপরে ঘন কালো ধোঁয়া উঠতে দেখা গেছে।

টেলিগ্রাম চ্যানেলের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ওই শহরের চারপাশে অ্যান্টি-এয়ারক্রাফ্ট সিস্টেম কাজ করছে, যা ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ লাটভিয়া এবং এস্তোনিয়ার কাছাকাছি অবস্থিত।

রাশিয়ান বিমান চলাচল কর্মকর্তাদের বরাত দিয়ে তাস জানিয়েছে, ওই হামলার পরমস্কোর ভনুকোভো বিমানবন্দরও বুধবারের সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, গত বছর ইউক্রেনে মস্কোর পূর্ণ মাত্রায় আগ্রাসনের পর রাশিয়ার ভূখণ্ডে এটিই ইউক্রেনের সবচেয়ে বড় ড্রোন হামলা।

অন্যদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার সকালে বলেছে, ওরলভ, ব্রায়ানস্ক, রিয়াজান, কালুগা এবং মস্কো অঞ্চলে ইউক্রেনের ড্রোনগুলোকেও গুলি করা হয়েছে।

জবাবে রাশিয়াও বুধবার সকালে কিয়েভের বিরুদ্ধে একটি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালায়, যা কয়েক মাসের মধ্যে ইউক্রেনের রাজধানীতে সবচেয়ে শক্তিশালী হামলা হিসাবে বর্ণনা করা হয়েছে।

রাশিয়ার ওই হামলায় দুই জন নিহত এবং এক জন আহত হয়েছে বলে জানিয়েছেন শহরের মেয়র ভিটালি ক্লিটসকো।

মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ২০টিরও বেশি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা প্রতিহত করেছে। তবে, ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হয়েছে।