ভাগনার যোদ্ধাদের রাশিয়ার প্রতি আনুগত্যের শপথ নিতে হবে : পুতিন

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

ভাগনার এবং অন্যান্য বেসরকারি সামরিক ঠিকাদারদের কর্মচারীদের রাশিয়ার প্রতি আনুগত্যের শপথ নেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনের এই ডিক্রিটি ইউক্রেনের সামরিক কর্মকাণ্ডে অংশগ্রহণকারী, সেনাবাহিনীকে সহায়তা করা এবং আঞ্চলিক প্রতিরক্ষা ইউনিটে কাজ করা সবার জন্যই প্রযোজ্য বলে জানিয়েছে বিবিসি।

তাৎক্ষণিকভাবে কার্যকর করা ওই ডিক্রিতে শুক্রবার (২৫ আগস্ট) স্বাক্ষর করেন পুতিন। এক বিমান দুর্ঘটনায় ভাগনার নেতাদের নিহত হওয়ার দুই দিন পর ওই ডিক্রি জারি করা হলো।

বিজ্ঞাপন

রুসিচ নামে পরিচিত ভাগনারের একটি কট্টর ডানপন্থী সাবইউনিট শনিবার (২৬ আগস্ট) বলেছে, তারা ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করছে।

রুসিচ একটি টেলিগ্রাম পোস্টে গ্রুপের প্রতিষ্ঠাতা সদস্য ইয়ান পেট্রোভস্কিকে রক্ষা করতে ব্যর্থ হওয়ার জন্য রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়কে অভিযুক্ত করেছে। ইয়ান পেট্রোভস্কি ভিসা বিধি লংঘনের জন্য ফিনল্যান্ডে গ্রেপ্তার হয়েছেন এবং ইউক্রেনে প্রত্যর্পণের মুখোমুখি হয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, জুন মাসে ভাগনারের বিদ্রোহের পর পুতিনের ওই ডিক্রি জারি তার কর্তৃত্ব পুনরুদ্ধারের প্রচেষ্টার অংশ।

লন্ডনের থিঙ্ক ট্যাঙ্ক রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের নাটিয়া সেসকুরিয়া বিবিসিকে বলেছেন, ‘ভবিষ্যতে তিনি যাতে আর কোনো সংকটের মুখোমুখি না হন, তা নিশ্চিত করতে পুতিন ভাগনারের ওপর কঠোর নিয়ন্ত্রণ রাখতে চান।’

ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোশিন এবং অন্যান্য নেতাদের বহনকারী একটি বিমান গত বুধবার বিধ্বস্ত হওয়ার পর ভাগনার যোদ্ধাদের সুস্পষ্ট নেতার অভাব থাকায় এই ডিক্রিটি জারি করা হয়।

ডিক্রিতে রাশিয়ার প্রতিরক্ষার আধ্যাত্মিক ও নৈতিক ভিত্তি তৈরির একটি পদক্ষেপ হিসাবে বর্ণনা করা হয়েছে। শপথটিতে কমান্ডারদের আদেশ কঠোরভাবে অনুসরণ করার প্রতিশ্রুতিও রয়েছে।

ইউক্রেনের থিঙ্ক ট্যাঙ্ক ডেমোক্রেটিক ইনিশিয়েটিভস ফাউন্ডেশনের প্রধান পেট্রো বুরকোভস্কি বিবিসিকে বলেছেন, ভাগনার যোদ্ধাদের প্রতি এটি একটি স্পষ্ট বার্তা যে, হয় শপথ নিন অথবা নিজেকে নিরস্ত্র করুন। আপনি মান্য করুন, নাহলে আপনি কারাগারে যাবেন।

গত জুন মাসে প্রিগোশিনের ব্যর্থ বিদ্রোহের কয়েক সপ্তাহ আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক ভাড়াটে গোষ্ঠীগুলোকে ১ জুলাই পর্যন্ত সেনাবাহিনীর সঙ্গে চুক্তি স্বাক্ষর করার জন্য সময় দেয়।

প্রিগোশিন স্বাক্ষর করতে অস্বীকার করেছিলেন। কারণ, তিনি চাননি ভাগনার মন্ত্রণালয়ের অধীনে কাজ করুক। পুতিন মন্ত্রণালয়ের চুক্তি প্রকল্পকে সমর্থন করেছিলেন।

ওই বিষয়টি প্রিগোশিনকে বিদ্রোহের দিকে নিয়ে যায়। বুরকোভস্কি মনে করেন, অভিজ্ঞ হিসাবে ভাগনার রাশিয়ার সেনাবাহিনীর জন্য ভালো সম্পদ। তারা ভাগনারকে বেছে নিয়েছিল কারণ, ভাগনার বিশাল রাশিয়া সেনাবাহিনীর আমলাতন্ত্র ছাড়াই তাদের বিশেষ সুবিধা দিয়েছিল। কিন্তু, পুতিনের নির্দেশে যদি তারা অন্যরকম আচরণ পায়, তবে কার জন্য যুদ্ধ করবে তা নিয়ে চিন্তা করবে।

মিসেস সেসকুরিয়া বিশ্বাস করেন যে, যদিও ডিক্রিটি স্বল্পমেয়াদে কার্যকর হতে পারে এবং সেখানে অনুগত প্রিগোশিন সমর্থক আছেন, যারা শপথ নেবেন না। এটি সম্ভাব্য দীর্ঘমেয়াদী দৃষ্টিকোণে পুতিনের জন্য সমস্যা তৈরি করতে পারে।

অন্যদিকে, রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী শনিবার (২৬ আগস্ট) সকালে মস্কো এবং বেলগোরোড অঞ্চলে ড্রোন হামলা প্রতিরোধ করেছে।

ইউক্রেন সীমান্তবর্তী বেলগোরোড অঞ্চলে গোলাগুলিতে চারজন আহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় গভর্নর। ইউক্রেন সরকার কখনোই প্রকাশ্যে রাশিয়ার অভ্যন্তরে হামলা চালানোর কথা স্বীকার করে না।

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর কুপিয়ানস্কের কাছে একটি গ্রামে রাশিয়ার গোলাবর্ষণে দুইজন নিহত এবং একজন আহত হয়েছে বলে নিশ্চিত করেছেন খারকিভের আঞ্চলিক গভর্নর।