ভাগনারপ্রধান প্রিগোশিনের মৃত্যুর খবরে বিস্মিত নন পুতিন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোশিনকে বহনকারী প্লেন বিধ্বস্ত হওয়ার পেছেন ভ্লাদিমির পুতিনের হাত থাকতে পারে বলে ধারণা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার (২৩ আগস্ট) মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে বিধ্বস্ত ওই প্লেনের দশ আরোহীর সবাই মারা গেছেন বলে রুশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। ওই ফ্লাইটে ছিলেন ভাগনারপ্রধান ইয়েভগেনি প্রিগোশিনও।

বিজ্ঞাপন

বাইডেন বলেছেন, গত জুনে মস্কোর বিরুদ্ধে ওয়াগনার গ্রুপের ব্যর্থ বিদ্রোহের পর এ দলটি যে রুশ নিশানায় থাকবে, তা তিনি আগেই ধারণা করেছিলেন, সে কারণে তিনি অবাক হননি।

সিএনএন-এর কেভিন লিপটাককে বাইডনে বলেন, আপনার হয়ত মনে থাকবে, আগেও আমাকে এ নিয়ে প্রশ্ন করা হয়েছিল। গত জুলাই মাসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাইডেন বলেছিলেন, ব্যর্থ বিদ্রোহের পরে প্রিগোশিনের এখন নিজের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হওয়া উচিত।

বাইডেন বলেন, সে সময় আমি বলেছিলাম, আমি কিসের ওপর চড়েছি, সে বিষয়ে আমার সতর্ক থাকা উচিত। আসলে কী ঘটেছে (বিমানটি কেন বিধ্বস্ত হয়েছে) তা আমি জানি না, তবে আমি বিস্মিত নই।

জুলাই মাসে ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে এক সংবাদ সম্মেলনে বাইডেন রসিকতা করে বলেছিলেন, যে তিনি যদি প্রিগোশিন হতেন, তাহলে আমি কি খাচ্ছি সেদিকেও নজর রাখতাম।

বাইডেন বলেন, রাশিয়ায় খুব বেশি ঘটনা ঘটে না, যার পেছনে পুতিন নেই। যদিও আমি জানি না, আসলে সেখানে কী ঘটেছে।