অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি রাশিয়া

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়া বড় ধরনের অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি। মুদ্রাস্ফীতির ঝুঁকি বাড়ার কথা উল্লেখ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরকার ও কেন্দ্রীয় ব্যাংককে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বলেছেন।

মঙ্গলবার (২২ আগস্ট) এক সংবাদ বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

আগামী বছর মার্চে ছয় বছরের জন্য ক্রেমলিনে পুনর্নির্বাচিত হওয়ার একটি প্রত্যাশিত বিড চালুর প্রস্তুতি নেওয়া পুতিনের জন্য এই মুদ্রাস্ফীতি বড় উদ্বেগের বিষয়।

ইউক্রেনে "বিশেষ সামরিক অভিযানের" কারণে রাশিয়ার বাজেট চাপের মধ্যে রয়েছে। রুবেলের একটি স্লাইড থামাতে কেন্দ্রীয় ব্যাংক গত সপ্তাহে সুদের হার বাড়াতে বাধ্য হয়েছিল।

সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে টেলিভিশনে দেওয়া মন্তব্যে পুতিন বলেন, "আমরা যে কাজগুলো সমাধান করছি এবং সমাধান করে যাচ্ছি তার স্কেল এবং জটিলতা সত্যিই ব্যতিক্রমী প্রকৃতির।"

তিনি বলেন, সামগ্রিক পরিস্থিতি স্থিতিশীল, তবে সতর্ক নজরদারি এবং সময়োপযোগী সিদ্ধান্ত প্রয়োজন।

২০২২ সালে দ্বি-সংখ্যার মুদ্রাস্ফীতির পরে, দ্রব্যমূল্য বৃদ্ধির গতি কমে গিয়েছিল। কিন্তু মুদ্রাস্ফীতি এখন কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্যমাত্রার চার শতাংশের উপরে এবং ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

রাশিয়ার ক্রমবর্ধমান বাজেট ঘাটতি এবং কঠোর শ্রম ঘাটতি মুদ্রাস্ফীতি চাপ বাড়াচ্ছে। গত সপ্তাহে রুবেল ডলারের কাছে ১০০ এর নিচে নেমে আসলে কেন্দ্রীয় ব্যাংক সুদের হার ৩৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১২ শতাংশ করতে বাধ্য হয়।

পুতিন বলেন, বাজার অস্থিরতা কোম্পানিগুলোর বিনিয়োগকে বাধাগ্রস্ত করেছে। তিনি এই অবস্থা নিয়ন্ত্রণে আনার কথা বলেন।

সরকার এবং কেন্দ্রীয় ব্যাঙ্ককে তাদের কাছে উপলব্ধ উপকরণগুলো সক্রিয়ভাবে ব্যবহার করতে হবে। রাষ্ট্রের উচ্চ স্তরের শিল্প উৎপাদন বজায় রাখা প্রয়োজনীয়তার কথা প্রকাশ করে তিনি বলেন, অনুৎপাদনশীল, অনুমানমূলক চাহিদা সীমিত করা, পুঁজির বহিঃপ্রবাহ নিয়ন্ত্রণ করা, আর্থিক বাজারের প্রধান অংশগ্রহণকারীদের আচরণের উপর নজরদারি করার জন্য কাজ করা প্রয়োজন।

ক্রমবর্ধমান সামরিক ব্যয় ও উচ্চতর শিল্প উৎপাদন চলতি বছর রাশিয়ার পরিমিত অর্থনৈতিক পুনরুদ্ধারকে সমর্থন করছে। যা ইতিমধ্যে বাজেটকে প্রায় ২৯ বিলিয়ন মার্কিন ডলারের ঘাটতির দিকে ঠেলে দিয়েছে। মূলত রপ্তানি আয় হ্রাস পাওয়া এর প্রধান কারণ।

পুতিন বলেন, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বাজেট উদ্বৃত্ত হওয়ার পূর্বাভাস ছিল। সামগ্রিক বছরের জন্য, আয়ের চেয়ে অতিরিক্ত ব্যয় পরিকল্পিত হবে জিডিপির প্রায় ২ শতাংশ।