চাঁদের মাটিতে ভেঙে পড়ল রাশিয়ার মহাকাশযান

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রাশিয়ার মহাকাশযান লুনা-২৫। ছবি : সংগৃহীত

রাশিয়ার মহাকাশযান লুনা-২৫। ছবি : সংগৃহীত

ইতিহাস গড়তে পারল না রাশিয়া। চাঁদের মাটিতে ভেঙে পড়ল তাদের মহাকাশযান ‘লুনা-২৫।’ এ খবর রবিবার (২০ আগস্ট) নিশ্চিত করেছে রুশ মহাকাশ সংস্থা রসকসমস।

বিবিসি জানিয়েছে, সোমবার (২১ আগস্ট) চাঁদে নামার কথা ছিল রাশিয়ার ওই মহাকাশযানের। সেদিন চাঁদের দক্ষিণ মেরুতে রুশ মহাকাশযানের সফল অবতরণ হলে নতুন ইতিহাস তৈরি হতো। কারণ, ওই দক্ষিণ মেরুতে এর আগে কোনও দেশের মহাকাশযানের সফল অবতরণ হয়নি।

বিজ্ঞাপন

গতকাল শনিবারই রুশ মহাকাশযানকে ঘিরে সংশয় তৈরি হয়েছিল। আর এক ধাপ পেরোলেই মহাকাশযানটি চাঁদের সবচেয়ে কাছের কক্ষপথে পৌঁছে যেত। কিন্তু, তার আগেই ঘটে বিপত্তি। শনিবার সর্বশেষ কক্ষপথে নামার আগে জরুরি পরিস্থিতির মুখোমুখি হয় লুনা-২৫। এর ফলে নির্দিষ্ট পরিমাপ এবং পরিকল্পনা অনুযায়ী তাকে কক্ষপথে পৌঁছে দেওয়া যায়নি।

নির্ধারিত গতির থেকে বেশি গতিতে ছুটে মহাকাশযানটি চাঁদের মাটিতে ভেঙে পড়ে। গত ৪৭ বছরে এই প্রথম চন্দ্রাভিযানে শামিল হয়েছিল রাশিয়া।

এদিকে, চাঁদের দক্ষিণ মেরুতে বুধবার নামাবে ভারতের চন্দ্রযান-৩। মূল মহাকাশযান থেকে পৃথক হওয়ার পর গতি কমিয়েছে ওই ভারতীয় চন্দ্রযান। রবিবার দ্বিতীয় দফায় গতি কমানো হয়েছে। আলতো করে চাঁদের মাটিতে অবতরণ করানো হবে ভারতীয় চন্দ্রযানকে। যাকে ‘সফট ল্যান্ডিং’ বলা হয়। বুধবার সন্ধ্যায় চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ল্যান্ডার ‘বিক্রমের’।

শনিবার রাশিয়ার মহাকাশযানে কিছু বিপত্তি দেখা দিয়েছিল। রবিবার দুপুরে জানা যায়, চাঁদে রুশ মহাকাশযান ভেঙে পড়েছে।