রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনে নিহত ৭, আহত ৯০

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত গির্জার চিত্র। ছবি : সংগৃহীত

ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত গির্জার চিত্র। ছবি : সংগৃহীত

ইউক্রেনের উত্তরাঞ্চলের ঐতিহাসিক শহর চেরনিহিভের কেন্দ্রীয় চত্বরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ৬ বছর বয়সি এক শিশুসহ সাতজন নিহত ও ৯০জন আহত হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, মস্কোর শনিবারের (১৯ আগস্ট) ওই ক্ষেপণাস্ত্র হামলা এবং হতাহতের খবর নিশ্চিত করেছে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

হামলার সময় চেরনিহিভের বাসিন্দারা ধর্মীয় ছুটি উদযাপনের জন্য গির্জায় যাচ্ছিল বলে জানা গেছে।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আহতদের মধ্যে ১২জন শিশু এবং ১০জন পুলিশ কর্মকর্তা রয়েছেন।

সুইডেন সফরে থাকা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টেলিগ্রামে বলেছেন, ‘রাশিয়ার ক্ষেপণাস্ত্র আমাদের চেরনিহিভ শহরের কেন্দ্রস্থলে আঘাত হেনেছে। ওই হামলায় কেন্দ্রীয় স্কোয়ার, পলিটেকনিক ইউনিভার্সিটি এবং একটি থিয়েটার হল ক্ষতিগ্রস্ত হয়েছে।’

জেলেনস্কির তার পোস্টের সঙ্গে জুড়ে দেওয়া একটি ছোট ভিডিওতে স্কোয়ারজুড়ে ছড়িয়ে ছিটিয়ে ধ্বংসাবশেষ দেখিয়েছেন, যেখানে পার্ক করা গাড়িগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই ভিডিওটিতে গাড়ির ভেতরে একটি লাশ পড়ে থাকতে দেখা যায়।

চেরনিহিভ শহর রাজধানী কিয়েভ থেকে প্রায় ১৪৫ কিলোমিটার উত্তরে শতাব্দী প্রাচীন গীর্জাগুলোর একটি শহর।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় মঞ্চনাটকের থিয়েটারের ছাদ ধসে পড়েছে।

প্রসঙ্গত, গত বছরের ফেব্রুয়ারিতে শুরু করা যুদ্ধের অংশ হিসাবে রাশিয়া ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দিয়ে ফ্রন্টলাইন থেকে অনেক দূরের ইউক্রেনের শহরগুলোতে আক্রমণ করছে।

কিয়েভের বিমান বাহিনী শনিবার বলেছে, ইউক্রেনের সামরিক বাহিনী মস্কোর হামলায় ইরানের তৈরি ১৭টি শাহেদ ড্রোনের মধ্যে ১৫টি গুলি করে ভূপাতিত করেছে।