রাশিয়ার তিন সন্দেহভাজন গুপ্তচরকে গ্রেপ্তার করেছে যুক্তরাজ্য

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গ্রেফতারকৃত তিন সন্দেহভাজন গুপ্তচর। ছবি : সংগৃহীত

গ্রেফতারকৃত তিন সন্দেহভাজন গুপ্তচর। ছবি : সংগৃহীত

রাশিয়ার তিন সন্দেহভাজন গুপ্তচরকে ব্রিটেনে গ্রেপ্তার করা হয়েছে। বিবিসি জানিয়েছে, গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতারকৃতরা হলেন-অরলিন রুসেভ, বিজার জাম্বাজভ এবংক্যাট্রিন ইভানোভা।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে অযৌক্তিক অভিপ্রায়ে ভুয়া পরিচয়পত্র ও নথি রাখার অভিযোগ আনা হয়েছে৷

বিজ্ঞাপন

নথিগুলোর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, বুলগেরিয়া, ফ্রান্স, ইতালি, স্পেন, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া, গ্রীস এবং চেক প্রজাতন্ত্রের পাসপোর্ট, পরিচয়পত্র এবং অন্যান্য নথি।

রুসেভের রাশিয়ায় ব্যবসায়িক লেনদেনের ইতিহাস রয়েছে। তিনি ২০০৯ সালে যুক্তরাজ্যে চলে আসেন এবং তিন বছর আর্থিক পরিষেবার প্রযুক্তিগত ভূমিকায় কাজ করেন।

তার লিঙ্কডইন প্রোফাইলে বলা হয়েছে, তিনি পরবর্তীতে সিগন্যাল ইন্টেলিজেন্সের সঙ্গে জড়িত একটি ব্যবসার মালিক ছিলেন।

রুসেভের সাম্প্রতিক ঠিকানা ছিল গ্রেট ইয়ারমাউথের একটি সমুদ্রতীরবর্তী গেস্টহাউস। তিনি বুলগেরিয়ার জ্বালানি মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসাবেও কাজ করেছেন।

হ্যারোর সাবেক প্রতিবেশীরা জাম্বাজভ এবং ইভানোভাকে দম্পতি হিসাবে জানতেন। জাহাম্বাজভ নিজেকে হাসপাতালের ড্রাইভার হিসাবে পরিচয় দিতেন এবং ইভানোভা তার লিঙ্কডইন প্রোফাইলে নিজেকে সহকারী স্বাস্থ্য গবেষক হিসাবে বর্ণনা করেছেন।

এই দম্পতি প্রায় এক দশক আগে যুক্তরাজ্যে চলে আসেন। তারা বুলগেরিয়ার জনগণকে ব্রিটিশ সমাজের সংস্কৃতি এবং রীতিনীতির সঙ্গে পরিচিত করাসহ তাদের পরিষেবা প্রদানকারী একটি সংস্থা পরিচালনা করেছিলেন।

অনলাইনে বুলগেরিয়ার রাষ্ট্রীয় নথি অনুসারে, তারা লন্ডনে নির্বাচন কমিশনের জন্যও কাজ করেছেন, যা বিদেশে বসবাসকারী নাগরিকদের বুলগেরিয়ার নির্বাচনে ভোটদানের সুবিধা করে দিয়েছে।

বিবিসি'র প্রতিবেদনে আরও বলা হয়েছে, লন্ডনের মেট্রোপলিটন পুলিশের সন্ত্রাসবিরোধী গোয়েন্দারা অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে গত ফেব্রুয়ারিতে তাদের আটক করে।

রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ তাৎক্ষণিকভাবে ওই বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।