মার্কিন সাবমেরিন আসার খবরে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কোরীয় উপদ্বীপের পূর্বাঞ্চলে সাগর এলাকায় দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় সোমবার (২৪ জুলাই) গভীর রাতে এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিসমৃদ্ধ একটি সাবমেরিন দক্ষিণের একটি নৌ বন্দরে আসার কয়েক ঘণ্টা পরই দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, গত সপ্তাহ থেকে এ নিয়ে উত্তর কোরিয়া তৃতীয় দফা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল। অন্যদিকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও উত্তর কোরিয়ার দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণের কথা জানিয়েছে।

রয়টার্স বলছে, উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির বিরুদ্ধে মার্কিন কৌশলগত সামরিক সরঞ্জাম মোতায়েন নিয়ে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র তাদের প্রস্তুতি বাড়ানোর পদক্ষেপ নেওয়ায় কোরীয় উপদ্বীপে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে এবং এর মধ্যেই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের এই ঘটনা ঘটল।

গত বছর উত্তর কোরিয়া নিজেকে একটি ‘পারমাণবিক শক্তিধর দেশ’ হিসেবে ঘোষণা করে। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এরপর তার দেশের সামরিক বাহিনীকে একটি ‘প্রকৃত যুদ্ধের’ প্রস্তুতির জন্য মহড়া জোরদারের নির্দেশ দেন।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে একটি ‘গুরুতর উসকানি’ বলে অভিহিত করেছে যা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছে।

কর্মকর্তাদের বরাত দিয়ে জাপানের পাবলিক ব্রডকাস্টার এনএইচকে বলেছে, ক্ষেপণাস্ত্রটি জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছিল বলে ধারণা করা হচ্ছে।