মিয়ানমারে সেনা হামলায় নিহত ১৪

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমারের সাগাইং অঞ্চলে ক্ষমতাসীন জান্তা বাহিনীর হামলায় ১৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে ১১ জনই বেসামরিক নাগরিক বলে জানা গেছে।

শনিবার (২২ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতী।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের জান্তা সেনারা শনিবার ভোর হওয়ার আগে সাগাইং অঞ্চলের ইয়ানমাবিন শহরের সোনে চৌং নামের একটি গ্রামে অভিযান চালায়। এ সময় তারা তিনজনকে শিরচ্ছেদ করে হত্যা করে। এই তিনজনই বো তুন তাউক পিপলস ডিফেন্স ফোর্সের সদস্য এবং জান্তার হামলার সময় তারা ওই গ্রামে পাহারা দিচ্ছিলেন। ওই তিনজনকে হত্যার পর জান্তা বাহিনী ১১ জন গ্রামবাসীকে হত্যা করে।

জান্তাপন্থী টেলিগ্রাম চ্যানেলগুলো নিহতদের নাম প্রকাশ করেছে। কিন্তু তারা বলেছে, নিহতরা সবাই প্রতিরোধ যোদ্ধা।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনী অং সান সু চির বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে মিয়ানমারে মারাত্মক সহিংসতা ছড়িয়ে পড়ে। এবং দেশটির সেনাবাহিনী ভিন্নমতের বিরুদ্ধে রক্তাক্ত দমনপীড়ন শুরু করেছে যার ফলে হাজার হাজার মানুষ মারা গেছে।

মিয়ানমারের জান্তা-বিরোধী জাতীয় ঐক্য সরকারের আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রী ডক্টর সাসা ফেসবুকে পোস্ট করে বলেছেন, ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের জান্তা সৈন্যরা প্রায় ৮০টি গণহত্যা চালিয়েছে এবং ইয়ানমাবিনে চালানো নৃশংসতা হচ্ছে জান্তার সংঘটিত তেমনই একটি গণহত্যা।

উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাসে ইয়িনমাবিন শহরের কোনে গ্রামে অন্তত চারজন বেসামরিক নাগরিককে হত্যা করেছিল জান্তা সেনারা। সেসময় ওই গ্রামে অগ্নিসংযোগ করার পর তারা প্রাণ হারিয়েছিলেন।