সিঙ্গাপুরে ২০২২ সালে ৪৭৬ জনের আত্মহত্যা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী দেশ সিঙ্গাপুরে গত বছরের তুলনায় আত্মহত্যার সংখ্যা প্রায় ২৬ শতাংশ বেড়েছে, যা দেশটিতে গত দুই দশকের মধ্যে সর্বোচ্চ।

আত্মহত্যা প্রতিরোধে কাজ করে এমন একটি বেসরকারি প্রতিষ্ঠান সামারিটানস অব সিঙ্গাপুর (এসওএস) তাদের বার্ষিক সংবাদ বিজ্ঞপ্তিতে পরিসংখ্যানসহ এ তথ্য জানায়।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানটি বলছে, ২০২২ সালে আত্মহত্যাকারীর সংখ্যা ৪৭৬। ২০০০ সালের পর যা সর্বোচ্চ। গত বছর এ সংখ্যা ছিল ৩৭৮। এই সংখ্যা দেশটিতে ‘অদেখা মানসিক যন্ত্রণার’ প্রতিফলন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

আর বলা হয়, আত্মহত্যাকারীদের মধ্যে ১০ থেকে ২৯ বছর বয়সী শিশু–কিশোর ও তরুণের সংখ্যা বেশি। আর বয়স্কদের মধ্যে ৭০–৭৯ বছর বয়সীদের মধ্যে আত্মহত্যার হার বেশি।

প্রবীণ মনোরোগবিশেষজ্ঞ এবং মানসিক স্বাস্থ্য পরামর্শদাতা জ্যারেড এনজি বলেন, নগররাষ্ট্র সিঙ্গাপুরে আত্মহত্যাকারীর সংখ্যা ব্যাপকভাবে বেড়ে যাওয়ার বিষয়টি খুবই হৃদয়বিদারক। এটি আমাদের সমাজে, বিশেষ করে যুবক ও বয়স্করা কী পরিমাণ অদেখা মানসিক যন্ত্রণার মধ্য দিয়ে যায়, তার একটি চিত্র এটি।

তিনি বলেন, সামাজিক বিচ্ছিন্নতা এবং একাকিত্বের মতো বিষয়গুলো, যা মানসিক স্বাস্থ্যে ব্যাপকভাবে চাপ তৈরি করে, এমন বিষয়গুলোতে আমাদের সতর্ক থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এসওএস জানায়, সবচেয়ে বেশি আত্মহত্যা করে ১০ থেকে ২৯ বছর বয়সী শিশু–কিশোর ও তরুণেরা। এদের সংখ্যাটা মোট আত্মহত্যাকারীর ৩৩ দশমিক ৬ শতাংশ। ২০২২ সালে এই বয়সীদের আত্মহত্যার সংখ্যা ১২৫, যা আগের বছর ছিল ১১২।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বৈশ্বিকভাবে ১৫ থেকে ২৯ বছর বয়সী কিশোর–তরুণদের যেসব কারণে মৃত্যু হয়, এর মধ্যে চতুর্থ প্রধান কারণ আত্মহত্যা।

সিঙ্গাপুরে ৭০ থেকে ৭৯ বছর বয়সীদের মধ্যে গত বছর ৪৮ জন আত্মহত্যা করে। যা আগের বছরের তুলনায় ৬০ শতাংশ বেশি।

এসওএসের প্রধান নির্বাহী গ্যাসপার তান বলেন, আত্মহত্যা একটি জটিল সমস্যা, যা মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ, সামাজিক চাপ এবং অর্থনৈতিক অনিশ্চয়তাসহ বিভিন্ন কারণ দ্বারা প্রভাবিত।

বিশ্বজুড়ে প্রতিবছর সাত লাখের বেশি মানুষ আত্মহত্যায় মারা যায় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।