ভূমিকম্পে মৃত্যু ২৩ হাজার ৫০০ ছাড়াল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৩ হাজার ৫০০ ছাড়িয়ে গেছে। এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। তাদের উদ্ধারে চলছে তৎপরতা।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দুই দেশের কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন।

বিজ্ঞাপন

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোচার দিয়ে বলেছেন, গত সোমবার ভোরে আঘাত হানা ভূমিকম্পে এখন পর্যন্ত দেশটিতে ২০ হাজার ২১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এবং ৮০ হাজার ৫২৩ জন আহত হয়েছেন।

তুরস্কে উদ্ধারকাজে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে তীব্র ঠান্ডা, বৃষ্টি, যোগাযোগে বিপর্যয়সহ নানা সমস্যা। আশ্রয়, খাবার, পানি, জ্বালানি ও বিদ্যুতের অভাবে চরম দুর্দশায় রয়েছেন উপদ্রুত এলাকাগুলোর বেঁচে থাকা মানুষেরা। ফলে তাদের মধ্য থেকেও অনেকের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

এদিকে সিরিয়ার বিদ্রোহী ও সরকার নিয়ন্ত্রিত এলাকা জুড়ে কমপক্ষে ৩ হাজার ৩৮৪ জন মারা গেছেন এবং ৫ হাজার ২৪৫ জন আহত হয়েছেন।

'হোয়াইট হেলমেট' সিভিল ডিফেন্স গ্রুপের মতে, উত্তর-পশ্চিমে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় কমপক্ষে ২ হাজার ৩৭ জন মারা গেছেন এবং ২ হাজার ৯৫০ জন আহত হয়েছেন। তবে সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া বলছে, সরকার নিয়ন্ত্রিত অংশে ১ হাজার ৩৪৭ জন মারা গেছেন এবং ২ হাজার ২৯৫ জন আহত হয়েছেন।