আমরা কি সিনেমা হলে জিলাপি আনতে পারব

আমরা কি সিনেমা হলে জিলাপি আনতে পারব

  • স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মানুষ সিনেমা হলে খাবার নিয়ে যেতে পারে কিনা সেই বিষয়ে মঙ্গলবার (৩ডিসেম্বর) ভারতের সুপ্রিম কোর্টের শুনানিতে, বিচারকরা এক পর্যায়ে মন্তব্য করেন, "আমরা কি সিনেমা হলে জিলাপি আনতে পারব?"

সিনেমা হলের বাইরে থেকে খাবার নিয়ে আসা বন্ধ করা ইস্যুতে আদালত একটি আবেদনের শুনানি করছিলেন প্রধান বিচারপতির নেতৃত্ব একটি বেঞ্চ।

বিজ্ঞাপন

সুপ্রিমকোর্ট রায় দেন, সিনেমা হল এবং মাল্টিপ্লেক্সগুলোর নিয়ম ও শর্তাবলী নির্ধারণ করা, বাইরে থেকে খাবার ও পানীয়ের অনুমতি দেওয়া হবে কিনা তা সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমার একটি বেঞ্চ জম্মু ও কাশ্মীর হাইকোর্টের একটি আদেশকে বাতিল করে দিয়েছেন। জম্মু ও কাশ্মীর হাইকোর্ট ২০১৮ সালে রায় দিয়েছিলেন সিনেমা হলে দর্শকরা বাইরে থেকে নিজস্ব খাবার এবং পানি আনতে পারবেন।

এই ইস্যুতে সুপ্রিমকোর্ট মন্তব্য করেন, সিনেমা হল একটি জিম নয় যে আপনার স্বাস্থ্যকর খাবারের প্রয়োজন। এটি একটি বিনোদনের জায়গা। একটি সিনেমা হল ব্যক্তিগত সম্পত্তি। এটির মালিকের বিধিবদ্ধ নিয়ম সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে। কিন্তু হাইকোর্ট কীভাবে বলতে পারে যে তারা সিনেমা হলের ভিতরে কোনও খাবার আনতে পারে?

বিচারপতিরা হাইকোর্টের দেওয়া সংক্ষিপ্ত নির্দেশেরও বিরোধিতা করে বলেন, কীভাবে আদালত সিনেমা হলগুলোতে শিশুদের জন্য বিনামূল্যে খাবার এবং বিশুদ্ধ পানি সরবরাহ করার নির্দেশ দিতে পারে? সিনেমা দেখবেন কি-না দেখবেন সেটা দর্শকের পছন্দ এবং তারা সিনেমা হলে প্রবেশ করলে তাদের ব্যবস্থাপনার নিয়ম মেনে চলতে হবে।

বিচারকরা সেই বিষয়টি ব্যাখ্যা করার চেষ্টা করেন।

প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, ধরুন কেউ সিনেমা হলের ভিতরে জিলাপি নিয়ে প্রবেশ করলেন। থিয়েটারের ম্যানেজমেন্ট তাদের থামাতে পারছে না। দর্শক যদি তার আঠালো আঙুলগুলো সিটের উপর দিয়ে মুছে দেয়, তাহলে পরিস্কারের খরচ কে দেবে? মানুষ তন্দুরি চিকেনও আনতে পারে। তাহলে অভিযোগ উঠবে, হাড়গুলো হলের মধ্যে ফেলে রাখা হয়েছে। এটিও মানুষকে বিরক্ত করতে পারে।

পানির জন্য আমরা একটি ছাড় দিতে পারি যে সিনেমা থিয়েটারে বিনামূল্যে জল সরবরাহ করা হবে। কিন্তু ধরুন তারা ২০ টাকায় লেবু পানি বিক্রি করে, আপনি বলতে পারবেন না যে আমি বাইরে থেকে আমার লেবু ও পানি কিনব এবং তৈরী করে একটি ফ্লাস্কে করে সিনেমা হলের ভিতরে নিয়ে আসব।