খেরসনের পরিস্থিতি জটিল, বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে রাশিয়া: কমান্ডার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অধিকৃত পূর্বাঞ্চলীয় শহর খেরসনের পরিস্থিতি জটিল বলে মন্তব্য করে ইউক্রেনে নিযুক্ত রুশ বাহিনীর কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন বলেছেন, সেখানকার বাসিন্দাদের দ্রুত সরিয়ে নিতে হবে।

বুধবার (১৯ অক্টোবর) এক প্রতিবেদনে এখবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিজ্ঞাপন

জেনারেল সের্গেই সুরোভিকিন বলেন, ইউক্রেনের সেনারা হিমার্স রকেট ব্যবহার করে শহরের অবকাঠামো এবং বাসস্থানে আঘাত করছে। তাই নিজেদের নিরাপত্তার স্বার্থে অধিবাসীদের ওই অঞ্চল ত্যাগ করা উচিত। এজন্য রাশিয়ান সেনাবাহিনী সর্বোপরি জনগণকে নিরাপদে সরিয়ে নিতে সহায়তা করবে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর প্রথম দিকে খেরসনের নিয়ন্ত্রণ হারায় কিয়েভ। তবে সপ্তাখানেক ধরে পাল্টা হামলা চালিয়ে খেরসনের বেশ কয়েকটি এলাকা পুনরুদ্ধার করেছে। এবং লড়াই অব্যাহত রেখেছে।

এমন সংকটে রুশ জেনারেল আরও বলেন, সার্বিকভাবে এ অঞ্চলের সামরিক অভিযানকে জটিল এবং উত্তেজনাপূর্ণ হিসেবে বলা যেতে পারে।

খেরসন রাশিয়ার দখলকৃত ইউক্রেনের একমাত্র আঞ্চলিক রাজধানী। ডনেস্ক, লুহানস্ক, জাপোরিজ্জিয়ার পাশাপাশি খেরসন অঞ্চলকেও সম্প্রতি রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্তির ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এ ঘোষণাকে প্রত্যাখ্যান করেছে আন্তর্জাতিক সম্প্রদায়।

জেনারেল সুরোভিকিন বলেন, ইউক্রেনের রকেট হামলা খেরসনের আন্তোনিভস্কি ব্রিজ এবং কাখোভকা জলবিদ্যুৎ বাঁধ ক্ষতিগ্রস্ত করেছে। ফলে শহরের মূলে কেন্দ্রে যান চলাচল বন্ধ হয়ে গেছে। সেখানে খাদ্য সরবরাহসহ প্রয়োজনীয় জিনিসগুলো পৌঁছে দেওয়া যাচ্ছে না।