দেশে ফিরলেন গোতাবায়া, বিমানবন্দরে ফুলেল শুভেচ্ছা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গণবিক্ষোভের গত জুলাই মাসে বিদেশে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশে ফিরেছেন। অস্থায়ী ভিসায় থাইল্যান্ডে অবস্থান করা রাজাপক্ষে সিঙ্গাপুর হয়ে দেশে ফিরেছিলেন। বিমানবন্দরে তাকে স্বাগত জানান দেশটির কয়েকজন মন্ত্রী ও রাজনীতিকেরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর অদূরে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরের একজন কর্মকর্তা বলেছেন, ওই বিমানবন্দর হয়েই গোতাবায়া রাজাপক্ষে দেশে প্রবেশ করেন। গোতাবায়া যখন বিমানবন্দরে অবতরণ করেন তখন শ্রীলঙ্কার মন্ত্রী ও রাজনীতিকদের একটি দল তাকে ফুল দিয়ে স্বাগত জানান।

কর্মকর্তা আরও বলেন, তিনি (গোতাবায়া) উড়োজাহাজ থেকে বের হওয়ার সময় তাকে ফুলের মালা দেওয়ার জন্য ক্ষমতাসীন রাজনীতিকদের ভিড় লেগে যায়।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যমগুলোও গোতাবায়ার দেশে ফেরার খবর নিশ্চিত করেছে।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে গোতাবায়া দেশে ফেরেন। কলম্বোর কেন্দ্রস্থলে তার জন্য একটি বাড়ি ঠিক করে রেখেছে সরকার। তবে বিমানবন্দর থেকে তাকে ওই বাড়িতে নাকি সামরিক কোনো স্থাপনায় নিয়ে যাওয়া হয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

দ্বীপ রাষ্ট্রটির ইতিহাসে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের জন্য গোতাবায়া সরকারকে দায়ী করা হয়। বৈদেশিক মুদ্রার পতনের ফলে দেশটিতে ব্যাপক খাদ্য ও জ্বালানির ঘাটতি দেখা দিয়েছে। গত এপ্রিল মাসে খাদ্য ও জ্বালানি খরচের তীব্র বৃদ্ধির পর বিক্ষোভ শুরু হয়। যার জেরে দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে গত মে মাসে পদত্যাগে বাধ্য হন।

আর গত ৯ জুলাই শত শত বিক্ষোভকারী প্রেসিডেন্টের সরকারি বাসভবনে ঢুকে পড়ার আগে সামরিক বাহিনীর সহযোগিতায় সেখান থেকে পালান গোতাবায়া রাজাপক্ষে। এর কয়েক দিনের মাথায় তিনি দেশত্যাগ করে পালিয়ে প্রথম মালদ্বীপে যান। পরদিন ১৪ জুলাই তিনি মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যান। সিঙ্গাপুরে গিয়ে তিনি পদত্যাগ করেন।