ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার চূড়ান্ত দৌড়ে ঋষি–ট্রাস

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্তরসূরি নির্বাচনের দৌড়ে টিকে রয়েছেন আর মাত্র ২ জন। ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক ও ব্যবসায়ী ঋষি সুনাক এবং সাবেক ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী লিজ স্ট্রাস। এদর মধ্যে কনজারভেটিভ পার্টির এমপিদের চূড়ান্ত ভোটে জয়ীই হবেন পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, দলীয় নেতা নির্বাচনের দলীয় এমপিদের সমর্থন অর্জনের সর্বশেষ ধাপে ১৩৭ ভোট নিয়ে শীর্ষে রয়েছে ঋষি সুনাক এবং ১১৩ জন এমপির সমর্থন নিয়ে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন লিজ স্ট্রাস। সাবেক বাণিজ্যমন্ত্রী এবং বরিস জনসনের তীব্র সমালোচক বলে খ্যাত পেনি মরডন্টপ ঞ্চম রাউন্ডের ভোটাভুটিতে ছিটকে পড়েছেন।

বিজ্ঞাপন

প্রথম থেকে পঞ্চম রাউন্ড পর্যন্ত লড়াইয়ে ভোট দিয়েছেন কনজারভেটিভ পার্টির এমপিরাই। আসল লড়াইটা হতে যাচ্ছে এ বার। শুধু ব্রিটেনের হাউস অব কমন্সে নির্বাচিত দলীয় এমপিরাই নন, এ বার চূড়ান্ত পর্বে ভোট দেবেন কনজারভেটিভ পার্টির দেড় লক্ষাধিক সদস্য। এই সংখ্যা কত তা নির্দিষ্ট করে জানা যায়নি। ২০১৯ সালে বরিস জনসনকে নির্বাচিত করার সময় দলের সদস্য সংখ্যা ছিল এক লাখ ৬০ হাজার। বিবিসির ধারণা, এই সংখ্যা এ বার বেড়েছে।

গত ৭ জুলাই কনজারভেটিভ দলের নেতা তথা প্রধানমন্ত্রীর পদ থেকে বরিস জনসন ইস্তফা দেওয়ার পরেই দলের অন্দরে পরবর্তী নেতার খোঁজ শুরু হয়। প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছা প্রকাশ করে মনোনয়ন দেন সাতজন। শুরু হয় ছাঁটাই পর্ব। প্রথম রাউন্ড থেকেই এগিয়ে ছিলেন সাবেক অর্থমন্ত্রী ঋষি। প্রত্যেক রাউন্ডেই সব থেকে কম ভোট পাওয়া প্রার্থীকে সরে যেতে হয়।

চলতি মাস থেকেই শুরু হয়ে যাবে চূড়ান্ত দফার ভোটগ্রহণের প্রক্রিয়া। এই পর্যায়ে কনজারভেটিভ দলের সদস্যদের ঠিকানায় যাবে ব্যালট পেপার। তারা তাতে নিজেদের পছন্দ জানাবেন। ৫ সেপ্টেম্বর চূড়ান্ত দফার ভোটের ফল বেরোলে জানা যাবে পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রীর নাম। চূড়ান্ত দফার ভোটে জয় পেলে ভারতীয় বংশোদ্ভূত ঋষিই হবেন ব্রিটেনের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী।