যুক্তরাজ্যে রেকর্ড ভাঙা গরমের পূর্বাভাস

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের স্থানীয় সময় আজ মঙ্গলবার (১৯ জুলাই) তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে ঠেকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া দফতর। খবর বিবিসির। বছরের এই সময়ে এতটা উষ্ণ থাকে না যুক্তরাজ্য। কিন্তু উষ্ণায়নের প্রভাবে কিছুদিন হলো আবহাওয়া আর আগের মতো নিয়ম মেনে চলছে না।

স্থানীয় সময় সোমবার (১৮ জুলাই) দেশটিতে সর্বোচ্চ ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস পৌঁছেছিল। দেশটিতে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হচ্ছে ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২০১৯ সালে ইংল্যান্ডের কেমব্রিজে এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। ওয়েলসে ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

দেশটির আবহাওয়া দফতর মধ্য, উত্তর এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বড় অংশজুড়ে একটি ‘লাল সতর্কতা’ জারি করেছে। যুক্তরাজ্যের বাকি অংশেও উচ্চ তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছে। ইংল্যান্ডের বাকি অংশ, পুরো ওয়েলস ও স্কটল্যান্ডের কিছু অংশে জারি হয়েছে হলুদ সতর্কতা।

তাপপ্রবাহ থেকে বাঁচতে নদী ও হ্রদে গিয়ে অন্তত চারজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

এবারই প্রথমবারের মতো তাপমাত্রা নিয়ে ‘লাল সতর্কতা’ জারি করেছে যুক্তরাজ্যের আবহাওয়া দফতর। অবশ্য দেশটিতে চরম তাপপ্রবাহজনিত সতর্কতা ব্যবস্থাই চালু হয়েছে ২০২১ সালে। এর মধ্যে দিয়ে এ বার্তা তুলে ধরা হয় যে মানুষ ও অবকাঠামোর ওপর ব্যাপক প্রভাব হতে পারে। তাই কাজ ও দৈনন্দিন রুটিনে উল্লেখযোগ্য পরিবর্তন আনা প্রয়োজন।

এদিকে লন্ডনে রেলওয়ে পরিষেবা সীমিত করা হয়েছে।যুক্তরাজ্যের রেলওয়ে কর্তৃপক্ষ অত্যাবশ্যকীয় প্রয়োজন ছাড়া মঙ্গলবার ট্রেনে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে।