এক সপ্তাহের মধ্যে শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট: স্পিকার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার পার্লামেন্টে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগপত্র গৃহীত হয়েছে। এর মধ্য দিয়ে প্রায় ২০ বছর ধরে ক্ষমতায় থাকা একটি পরিবারের শাসনের অবসান ঘটলো।

দেশটির পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবিবর্ধন বলেছেন, আগামী এক সপ্তাহের মধ্যে দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচন করা হবে।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কা খাদ্য, জ্বালানি এবং অন্যান্য মৌলিক সরবরাহের তীব্র ঘাটতির মুখোমুখি হওয়ায় অর্থনৈতিক বিশৃঙ্খলার কবলে পড়েছে। গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ দেশটিতে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরুর পথ প্রশস্ত করেছে। নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু করতে শনিবার সংসদের অধিবেশন আহ্বান করেছেন স্পিকার।

স্পিকার আবেবর্ধনে বলেন, নতুন প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। আগামী ৭ দিনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া অবশ্যই শেষ করা উচিত। তিনি লঙ্কান জনগণের উদ্দেশে আহ্বান জানান যেন শান্তিপূর্ণ পরিবেশ তৈরি করা হয়। যাতে আইনপ্রণেতারা এই প্রক্রিয়ায় অংশ নিতে পারেন।

শ্রীলঙ্কায় ব্যাপক বিক্ষোভের মুখে গোতাবায়া রাজাপক্ষে বৃহস্পতিবার মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে পালিয়ে যান। এর আগে মঙ্গলবার রাতের আঁধারে সামরিক প্লেনে দেশ থেকে পালিয়ে বুধবার (১৩ জুলাই) ভোরে মালদ্বীপে যান গোতাবায়া রাজাপক্ষে। তবে মালদ্বীপেও বিক্ষোভের মুখে পড়েন তিনি।

খবরে বলা হয়েছে, তার সঙ্গে তার স্ত্রী এবং দুই দেহরক্ষী রয়েছেন।

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গোতাবায়া রাজাপক্ষে দেশটিতে রাজনৈতিক আশ্রয় চাননি। এবং তাকে আশ্রয় দেওয়া হয়নি। সিঙ্গাপুর সাধারণত আশ্রয়ের অনুরোধ মঞ্জুর করে না।