যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দৌড়ে আরও এক ধাপ এগিয়ে ঋষি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্তরসূরি হওয়ার দৌড়ে আরও এক ধাপ এগিয়ে গেছেন ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক ও ব্যবসায়ী ঋষি সুনাক। দ্বিতীয় ধাপের ভোটেও কনজারভেটিভ দলের নেতা হিসেবে তিনিই সবচেয়ে বেশি ভোট পেয়েছেন।

ভোটে ভারতীয় বংশোদ্ভূত তথা তথ্য-প্রযুক্তি সংস্থা ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণমূর্তির জামাই ঋষি পেয়েছেন ১০১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বরিস সরকারের সহ-বাণিজ্যমন্ত্রী পেনি মরডন্ট পেয়েছেন ৮৩ ভোট।

বিজ্ঞাপন

এ ছাড়া তৃতীয় স্থানে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। তিনি পেয়েছেন ৬৪ ভোট।

গতিপ্রকৃতি যে দিকে এগোচ্ছে তাতে ঋষি কানজারভেটিভদের প্রথম বাছাই হতে পারেন। এর ফলে তিনিই হবে ব্রিটিনের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী।

তবে, প্রার্থীর সংখ্যা দুই জনে দাঁড়ানো না পর্যন্ত এমপিদের ভোট দেওয়া চলতে থাকবে আর সবচেয়ে কম ভোট পাওয়া প্রার্থী বাদ পড়তে থাকবেন।

চূড়ান্ত যে দুই প্রার্থী থেকে যাবেন তাদের মধ্যে একজনকে নেতা হিসেবে বেছে নিতে কনজারভেটিভ পার্টির মধ্যে ভোট হবে। পোস্টাল ভোটে যিনি বেশি সমর্থন পাবেন তিনিই হবে দলটির পরবর্তী নেতা আর নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

আগামী সপ্তাহের শেষ নাগাদ পর্যন্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থী দুজনে নামিয়ে আনা হবে। পরে কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার সদস্য ভোট দিয়ে নির্বাচিত করবেন, কে হবেন পরবর্তী প্রধানমন্ত্রী ও দলের নেতা। পুরো প্রক্রিয়া শেষ হতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। তত দিন প্রধানমন্ত্রী পদে থাকবেন বরিস জনসন।