সম্পর্ক উন্নয়নে মধ্যপ্রাচ্য সফরে বাইডেন!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সম্পর্ক উন্নয়নে চারদিনের মধ্যপ্রাচ্য শুরুর প্রথমদিন বুধবার (১৩ জুলাই) ইসরায়েলে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই অঞ্চলে এটি তার প্রথম সফর। ইসরাইল থেকে ফিলিস্তিন হয়ে তিনি সৌদি আরব যাবেন।

বাইডেনের এ সফরকে ঘিরে ইসরাইলের রাজধানী এখন কার্যত নিরাপত্তার চাদরে ঢাকা। ১৫ হাজারেরও বেশি ইসরায়েলি পুলিশ আর স্বেচ্ছাসেবী রয়েছেন নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্বে। জনজীবন থমকে গেছে প্রায়।

বিজ্ঞাপন

এক পথচারী বললেন, প্রেসিডেন্ট বাইডেন আসছেন। এটা আমাদের জন্য খুব গৌরবের ব্যাপার। তবে জেরুজালেমবাসী হিসেবে আমাদের জন্য দুর্ভোগেরও। কারণ নগর পুরোপুরি রুদ্ধ থাকবে এবং আমরা কেউ ঘর থেকে বের হতে পারবে না।

বৃহস্পতিবার (১৪ জুলাই) ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড ও প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে বাইডেনের বৈঠক করার কথা রয়েছে।

শুক্রবার (১৫ জুলাই) ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন বাইডেন। শনিবার তিনি উপসাগরীয় দেশগুলোর শীর্ষ সম্মেলনে যোগ দিতে সৌদি আরবে যাবেন এবং সৌদি বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানসহ তার উপদেষ্টাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

মার্কিন গোয়েন্দারা ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দেওয়ার জন্য ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে দায়ী বলে মনে করেন। যার কারণে সৌদি আরব সফরে বাইডেনের সমালোচনা করেছে মার্কিন গোয়েন্দারা। কিন্তু যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য মধ্যপ্রাচ্য সফর গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন বাইডেন।

বিশেষ করে ইরানের পারমাণবিক কর্মসূচি কমিয়ে আনা, যুক্তরাষ্ট্রে তেলের প্রবাহ বৃদ্ধি করা এবং সৌদি আরবের সঙ্গে সম্পর্ক নতুন করে তৈরি করতে তিনি এই সফর করছেন বলে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন।