সংকট কাটাতে শ্রীলঙ্কাকে ৩৮০ কোটি ডলার দেবে ভারত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে শ্রীলঙ্কাকে ৩৮০ কোটি মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ভারত সরকার। চলতি বছরই দেশটিকে এ অর্থ সরবরাহ করা হবে।

রোববার (১০ জুলাই) ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এ তথ্য জানিয়েছেন। খবর এনডিটিভির।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সবসময় প্রতিবেশী অগ্রাধিকার দেন। তাই ভারত সরকার প্রতিবেশীদেরকে প্রয়োজনী সহায়তা দেওয়ার জন্য বিশেষভাবে চেষ্টা করে।

তিনি আরও বলেন, গত কয়েক মাস ধরে ভারত শ্রীলঙ্কাকে তাদের প্রয়োজনীয় পণ্য দিয়ে যাচ্ছে। দেশটির জ্বালানি ক্রয়ের জন্য অর্থও দেওয়া হয়েছে। এই মুহূর্তে আমাদের ফোকাস তাদের পুনরুদ্ধারে সাহায্য করা।

জয়শঙ্কর বলেন, শ্রীলঙ্কায় রাজনৈতিক অস্থিরতা নিয়ে ভারতের কোনও নিরাপত্তা উদ্বেগ নেই, কারণ সেখানকার মানুষ এবং বিশ্বজুড়ে আমরা তাদের জন্য যা করেছি তার প্রশংসা করেছে। শ্রীলঙ্কার সমস্যার উত্তর শ্রীলঙ্কায়ই আছে বলে জানান তিনি।

তিনি বলেন, এখন পর্যন্ত কোনও শরণার্থী সংকট নেই। তিনি বলেন, আমি এটাকে সংকট বলতে রাজি নই। মাঝেমধ্যে সেখান থেকে কিছু লোক এসেছে, কিন্তু এখনই এটাকে শরণার্থী সংকট বলার কোনো যৌক্তিকতা আছে বলে আমি মনে করি না।

এদিকে রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে বের হয়ে আসতে শ্রীলঙ্কায় একটি সর্বদলীয় অন্তর্বর্তী সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে বিরোধী দলগুলো। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকক্ষে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পদত্যাগের ঘোষণার পর রোববার (১০ জুলাই) এক বৈঠকে ওই ঐকমত্যে পৌঁছান নেতারা।

রাশিয়া থেকে তেল কেনার বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, আমি সবচেয়ে সস্তা তেল কিনতেই বাইরে যাই। এটা রাশিয়া থেকে হতে পারে বা নাও হতে পারে। আমার উদ্বেগ হল জ্বালানির দাম বৃদ্ধির কারণে এখানকার মানুষ যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা সমাধান করা। তিনি বলেন, যেহেতু কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের ওপর কর কমিয়েছে, তাই রাজ্যগুলোকে একই নীতি গ্রহণ করা উচিত, যাতে লোকেরা এর সুবিধা নিতে পারে।